চবির সাবেক রেজিস্ট্রার ড. কামরুল হুদা না ফেরার দেশে

চবি প্রতিনিধি | শনিবার , ৬ ফেব্রুয়ারি, ২০২১ at ১:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ড. কামরুল হুদা মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন৷)।
গতকাল শুক্রবার রাত ১০টা ৩৬ মিনিটে রাজধানী ঢাকায় বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক্স হাসপাতালে তিনি মারা যান। তিনি বিশ্ববিদ্যালয়ের ১৮তম রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) হিসেবে দায়িত্ব পালন করেছেন।
বিষয়টি নিশ্চিত করে চবি প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া আজাদীকে বলেন, “ড. কামরুল স্যার ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা গিয়েছেন। স্যার হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন।”
তাঁর মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোকের ছায়া নেমে এসেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা শোক প্রকাশ করেছেন। চবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা আঁখি লিখেছেন, “আমার শিক্ষক ড. কামরুল হুদা স্যার আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। বিশ্বাস করতে পারছি না। ঢাকায় যাবার দিন হাসপাতালে দেখতে গিয়ে অনেক কথা হয়েছিল স্যারের সাথে।”
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক এ কে এম জিয়াউর রহমান লিখেছেন, “প্রফেসর ড. কামরুল হুদা স্যারের সাথে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্ষদ ও কমিটিতে আমার কাজ করার সৌভাগ্য হয়েছে। অত্যন্ত বিনয়ী, হাসিখুশি ও অমায়িক মানুষ ছিলেন স্যার। প্রথম দেখাতেই মানুষকে আপন করে নিতে পারতেন। গবেষণা, প্রশাসনিক দক্ষতা ও নেতৃত্বের গুণে বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় শিক্ষকদের একজন ছিলেন তিনি।”
উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি নগরীর সিআরবিতে চলন্ত রিকশা উল্টে বাম পায়ের হাঁটুতে এবং মাথার বামপাশে আঘাত পান ড. কামরুল হুদা।
পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে ভর্তি করানো হয়।
পরবর্তীতে শারীরিক অবস্থা অবনতির দিকে গেলে গত ২৯ জানুয়ারি তাকে ঢাকার কল্যাণপুরে অবস্থিত বাংলাদেশ স্পাইন এন্ড অর্থোপেডিক হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে বাম পায়ে অস্ত্রোপচার করা হয়। সেখানেই মারা যান তিনি।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা