চবিতে ৫ম এ কে খান মেমোরিয়াল ল লেকচার

চবি প্রতিনিধি | বুধবার , ৭ জুন, ২০২৩ at ৫:৫৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন অনুষদ এবং এ কে খান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে পঞ্চম এ কে খান মেমোরিয়াল ল’ লেকচার। গতকাল মঙ্গলবার চবির আইন অনুষদের এ কে খান মিলনায়তনে অনুষ্ঠিত হয় ল’ লেকচার।

চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. এম রফিকুল ইসলাম। বক্তব্যে তিনি বলেন, উপনিবেশিক সময়কালের পরে একটি স্বাধীন রাষ্ট্র থেকে বাংলাদেশের জন্ম হয়েছে। এটা একটা ব্যতিক্রমী বিষয় ছিল। স্বাধীন পাকিস্তান থেকে বাংলাদেশের মানুষ বিভক্ত হয়ে একটা নতুন রাষ্ট্র তৈরি করেছে। এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেনি বাংলাদেশ। তাছাড়া বাংলাদেশ ও পাকিস্তানের মাঝে ছিল হাজার মাইল দূরত্ব। তৎকালীন পাকিস্তান ভারতের বিশাল ভূখণ্ডের মাধ্যমে বিভক্ত ছিল। পাকিস্তান সৃষ্টির পরে পশ্চিম পাকিস্তানি শাসকরা বাংলাদেশে অন্তঃউপনিবেশিক শাসন শুরু করেছিল। তিনি আরও বলেন, ২০১০ সালে আন্তর্জাতিক আদালতে কসোভোকে নিয়ে মামলা করা হয়। কসোভোর মানুষ সার্বিয়া থেকে বেরিয়ে যেতে চেয়েছিলেন। তারা স্বশাসন চেয়েছিলেন। এই একই বিষয় বাংলাদেশের স্বাধীনতায় ঘটেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশের প্রধান কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে ছিলেন চবি উপউপাচার্য প্রফেসর বেনু কুমার দে, এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি এ এম জিয়াউদ্দিন খান। এতে স্বাগত বক্তব্য রাখেন আইন অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেন, বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির কারণে আইন পেশায় এক ধরনের হুমকি তৈরি হয়েছে। তাই সবাই সতর্ক থেকে কাজ করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধলিও জেলার নতুন সেবা বর্ষের কার্যকরী কমিটি গঠন
পরবর্তী নিবন্ধজেমসের কনসার্ট, মানুষের ঢলে নিউইয়র্কে ট্রাফিক জ্যাম