চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশনের ৫৭তম বার্ষিক সাধারণ সভা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১১ মার্চ, ২০২৪ at ১০:০৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশনের ৫৭তম বার্ষিক সাধারণ সভা গতকাল সকালে সিএলএফ কমপ্লেক্সের হালিমারোকেয়া মেমোরিয়াল হলে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশনের চেয়ারম্যান, সাবেক গভর্নর লায়ন নাসিরউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ সভায় চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বিশেষ করে ফাউন্ডেশনের অন্যতম প্রধান প্রকল্প লায়ন্স দাতব্য চক্ষু হাসপাতালের মানসম্পন্ন চক্ষু চিকিৎসা সেবা প্রদান ও চট্টগ্রাম লায়ন্স আই ইনস্টিটিউটের কার্যক্রম তুলে ধরা হয়।

সভার সভাপতি লায়ন নাসিরউদ্দিন চৌধুরী লায়ন্স চক্ষু হাসপাতাল ও চট্টগ্রাম লায়ন্স আই ইনস্টিটিউট এন্ড হসপিটালকে চট্টগ্রাম তথা দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষে একটি অ্যাকশন প্ল্যান উপস্থাপন করেন। তিনি এই লক্ষ্য অর্জনে লায়ন সদস্যদের সহায়তা কামনা করেন। লায়ন নাসিরউদ্দিন চৌধুরী সিএলএফ এর চক্ষু চিকিৎসা সেবা কার্যক্রমকে শুধু চিকিৎসা সেবায় সীমাবদ্ধ না রেখে এই অঞ্চলের চিকিৎসা সেবা শিখানোর একটি প্রতিষ্ঠানে পরিণত করারও কার্যক্রম চলছে। অদূর ভবিষ্যতে সিএলএফ দেশের চোখের চিকিৎসা এবং চিকিৎসকদের শিখানোর একটি অনন্য প্রতিষ্ঠানে পরিণত হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। গত অর্থবছরের অডিট রিপোর্ট উপস্থাপন করেন ফাউন্ডেশনের ট্রেজারার লায়ন আলহাজ্ব এস. জোহা চৌধুরী। ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান লায়ন কামরুন মালেক সংগঠনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনাসহ সার্বিক সহায়তার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

সভায় প্রাক্তন জেলা গভর্নরবৃন্দের মধ্যে ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারম্যান লায়ন এম এ মালেক , প্রাক্তন ভাইস চেয়ারম্যান লায়ন রফিক আহমেদ, লায়ন কবীর উদ্দিন ভূঁইয়া, লায়ন সিরাজুল হক আনসারী, লায়ন মো. মোস্তাক হোসাইন, লায়ন আল সাদাত দোভাষ, লায়ন্স ক্লাবস্‌ ইন্টারন্যাশনাল জেলা ৩১৫বি৪, বাংলাদেশএর জেলা গভর্নর লায়ন এমডি এম মহিউদ্দিন চৌধুরী, প্রথম ভাইস জেলা গভর্নর লায়ন কোহিনূর কামাল, দ্বিতীয় ভাইস জেলা গভর্নর লায়ন মোসলেহ উদ্দিন আহমেদ অপু, চট্টগ্রাম লায়ন্স আই ইনস্টিটিউটের একাডেমিক ডিরেক্টর প্রফেসর ডা. প্রকাশ কুমার চৌধুরী, ফাউন্ডেশনের এসোসিয়েট সেক্রেটারী লায়ন এস এম আশরাফুল আলম আরজু বক্তব্য রাখেন।

সভায় লায়ন মো. রোসাঙ্গীর বাচ্চু, লায়ন তারেক কামাল, লায়ন ডা. দুলাল দাশ, লায়ন ইঞ্জিঃ নাসির উদ্দিন চৌধুরী, লায়ন মো. ওসমান গণি, লায়ন ইঞ্জিঃ মুজিবুর রহমান, ফাউন্ডেশন ও ফাউন্ডেশনের প্রকল্পসমূহের বিভিন্ন কার্যক্রমে পরামর্শ ও প্রস্তাব উত্থাপন করে বক্তব্য প্রদান করেন। সভার শুরুতে পিডিজি লায়ন আলহাজ্ব রফিক আহামদ সমাজ সেবায় একুশে পদকে ভূষিত হওয়ায় ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

উক্ত বার্ষিক সাধারণ সভায় ফাউন্ডেশনের আজীবন সদস্যদের মাঝে মেম্বারশীপ কার্ড ও সার্টিফিকেট প্রদান করা হয় এবং ফাউন্ডেশনের কর্মচারী টুনু রাম ঘোষকে প্রতিষ্ঠানের প্রতি তার নিরলস শ্রম, সততা ও দক্ষতা দিয়ে বিগত ৩৭ বছর সেবা প্রদানের জন্য ক্রেস্ট ও উপহার সামগ্রী দিয়ে সম্মানিত করা হয়। সাধারণ সভায় প্রতিষ্ঠানের সম্পাদক লায়ন ডা. দেবাশীষ দত্ত সিএলএফ এর সার্বিক কার্যক্রম উপস্থাপন করে বলেন, চট্টগ্রামের হাজারো মানুষের পাশে থেকে লায়ন্স ফাউন্ডেশন তার সেবামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে। উন্নয়নের এই ধারাবাহিকতা বজায় রেখে ফাউন্ডেশনের কার্যক্রমকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে আমরা সদা সচেষ্ট। ইতিমধ্যেই রোগীদের মানসম্পন্ন চিকিৎসা সেবা প্রদান এবং চিকিৎসা শিক্ষায় মানবসম্পদ উন্নয়নের জন্য সিএলএফ কমপ্লেঙে সংস্কার করা হয়েছে। হাসপাতালের সেবার মান উন্নয়নে আধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হয়েছে, চিকিৎসা শিক্ষার উন্নয়নে লক্ষ্যে ‘চট্টগ্রাম লায়ন্স আই ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করা হয়েছে। সম্প্রতি এমএলওপি কোর্সের ১ম ব্যাচ কার্যক্রম শেষে ২য় ব্যাচে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। এখন, আমরা বিসিপিএস থেকে চক্ষুবিদ্যার উপর স্নাতকোত্তর প্রশিক্ষণের স্বীকৃতির জন্যও অপেক্ষা করছি। সম্প্রতি আমাদের ইনস্টিটিউটে স্নাতকোত্তর কোর্সের স্বীকৃতির জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে আবেদন করা হয়েছে। সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার পরে, আমরা এই অঞ্চলের সেরা প্রতিষ্ঠান হিসাবে রোগীদের সেবা করতে সক্ষম হব বলে আশা করি।

সভায় বক্তরা বলেন, হাসপাতালে আগত রোগীদের সেবা দিয়ে সন্তুষ্টি অর্জনের মধ্য দিয়েই লায়ন্স চক্ষু হাসপাতালকে শ্রেষ্টত্ব অর্জন করতে হবে এবং লায়নদের উদ্দেশ্য ও আদর্শকে সামনে রেখেই কাজ করে যেতে হবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম জুনিয়র চেম্বারের নতুন প্রেসিডেন্ট ইসমাইল মুন্না
পরবর্তী নিবন্ধ১ যুগ পর আসিফ