চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন ৮ ডিসেম্বর

রাষ্ট্রপতির সঙ্গে চবি উপাচার্যের সাক্ষাৎ

চবি প্রতিনিধি | বুধবার , ১৭ এপ্রিল, ২০২৪ at ৬:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রতিষ্ঠার ৫৮ বছরে সমাবর্তন হয়েছে মাত্র চারবার। সর্বশেষ ২০১৬ সালে সমাবর্তন অনুষ্ঠিত হয়। সাবেক উপাচার্য প্রফেসর শিরীণ আখতার ছয়বার আশ্বাস দিয়েও সমাবর্তন করতে পারেননি। অবশেষে এল সুখবর। আগামী ৮ ডিসেম্বর চবির পঞ্চম সমাবর্তনের জন্য উপাচার্য প্রফেসর ড. আবু তাহেরকে নির্দেশনা দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

গতকাল মঙ্গলবার দুপুরে বঙ্গবভনে রাষ্ট্রপতির কার্যালয়ে সকল বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন চবি উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের। এ সময় বিশ্ববিদ্যালয়ের নানা বিষয়ে আলোচনা করেন রাষ্ট্রপতি। উপাচার্য রাষ্ট্রপতিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব করলে রাষ্ট্রপতি এতে সম্মতি প্রকাশ করেন এবং চলতি বছরের ৮ ডিসেম্বর পঞ্চম সমাবর্তনের সম্ভাব্য তারিখ নির্ধারণের জন্য উপাচার্যকে নির্দেশনা প্রদান করেন। এছাড়া উপাচার্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা যাতে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজেদের দক্ষ, যোগ্য ও আধুনিক বিজ্ঞানমনস্ক মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে পারে সেই লক্ষ্যে যুযোপযোগী কারিকুলাম প্রণয়ন করার পরামর্শ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি বলেন, উচ্চশিক্ষা বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া খুবই জরুরি। তিনি আশা করেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম প্রসারে কর্তৃপক্ষ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। শিক্ষার্থীরা যাতে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, সংস্কৃতি ও ইতিহাসঐতিহ্যসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারে সেই লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার কথাও বলেন রাষ্ট্রপতি।

পূর্ববর্তী নিবন্ধপ্রাণ পাচ্ছে আউটার স্টেডিয়াম
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা