চট্টগ্রাম বিমানবন্দরে করোনা পরীক্ষা শুরু

৭৬ যাত্রী নিয়ে সরাসরি শারজাহ গেল ফ্লাইট করোনা শনাক্তে আটকে গেলেন এক যাত্রী

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৪ জানুয়ারি, ২০২২ at ৬:৪৩ পূর্বাহ্ণ

অবশেষে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা কার্যক্রম পুরোদমে চালু হল চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে। গতকাল সোমবার সংযুক্ত আরব-আমিরাতের সারজাহগামী এক ফ্লাইটের ৭৭ জন যাত্রীর করোনা পরীক্ষার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হল। এর আগে ২ ডিসেম্বর এ বিমানবন্দরে আরটিপিসিআর ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। প্রথম দিন (গতকাল) বিমানবন্দরেই করোনা পরীক্ষা সম্পন্ন করার পর ৭৬ যাত্রী নিয়ে একটি ফ্লাইট চট্টগ্রাম থেকে সরাসরি শারজাহর উদ্দেশ্যে ছেড়ে গেছে। বিমানবন্দর সূত্রে জানা গেছে, ওই ফ্লাইটে ৭৭ জন যাত্রীর শারজাহ যাওয়ার কথা ছিল। তবে নমুনা পরীক্ষায় এক যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়।
এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান আজাদীকে বলেন, করোনা শনাক্ত হওয়ায় এক যাত্রী নির্ধারিত ওই বিমানে যেতে পারেননি। বাকি ৭৬ জন যাত্রী নিয়ে বিমানটি ছেড়ে গেছে। এর মাধ্যমে পুনরায় চট্টগ্রাম থেকে সংযুক্ত আরব-আমিরাতে সরাসরি ফ্লাইট চলাচল শুরু হল।
উল্লেখ্য, চট্টগ্রাম বিমানবন্দরে করোনা পরীক্ষার সুযোগ না থাকায় এতদিন চট্টগ্রাম থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে এসব দেশে যেতে হচ্ছিল যাত্রীদের। কিন্তু করোনা পরীক্ষা কার্যক্রম পূর্ণাঙ্গরূপে চালু হওয়ায় এখন থেকে চট্টগ্রাম বিমানবন্দর হয়েই সরাসরি এসব দেশে যাওয়া যাবে। আর ঢাকায় যাওয়ার প্রয়োজন পড়বে না। এতে করে সীমাহীন দুর্ভোগ থেকে মুক্তি মিলছে আরব-আমিরাতসহ মধ্যপ্রাচ্যগামী বিশাল সংখ্যক যাত্রীর।
এদিকে, বিমানবন্দরে নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হওয়া ওই যাত্রীকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আইসোলশনে রাখা হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, পুরোদমে করোনা পরীক্ষা কার্যক্রম চালু হওয়ায় এখন চট্টগ্রাম থেকেই সরাসরি সংযুক্ত আরব-আমিরাতে (ইউএই) যাওয়া যাবে। এতদিন এসব দেশে যেতে হলে ঢাকা বিমানবন্দর হয়েই যেতে হতো। এখন থেকে চট্টগ্রামের মানুষকে আর এই ভোগান্তিটা পেতে হবে না।
সংযুক্ত আরব-আমিরাতগামী যাত্রীদের ফ্লাইটের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছাতে হবে জানিয়ে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বলেন, বিমানবন্দরেই তাদের নমুনা নেয়ার পর করোনা পরীক্ষা হবে। নমুনা প্রদানের ৩ থেকে ৬ ঘণ্টার মধ্যে রিপোর্ট হাতে পাবেন যাত্রীরা।
এর আগে গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম বিমানবন্দরে বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার জন্য চারটি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদপ্তর। অনুমোদন প্রাপ্ত চারটি ল্যাবের মধ্যে চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি প্রা. লিমিটেড রয়েছে। বাকি তিনটির মধ্যে রয়েছে ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট ও ল্যাব এইড লিমিটেড এবং কুমিল্লার লাকসামের মর্ডান হসপিটাল প্রাইভেট লিমিটেড। অনুমোদনে করোনা পরীক্ষার ফি হিসেবে যাত্রী প্রতি ১৬শ টাকা ফি নির্ধারণ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর।
নিবন্ধনধারী প্রবাসী কর্মীদের ফি লাগবে না : বিমানবন্দরে স্থাপন করা ল্যাবে করোনা পরীক্ষার ক্ষেত্রে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নিবন্ধনধারী প্রবাসী কর্মীদের কোন ফি দেয়া লাগবে না। তাদের জন্য নির্ধারিত জনপ্রতি ১৬০০ টাকা ফি মন্ত্রণালয় পরিশোধ করবে। তবে ভিজিটর বা অন্য যাত্রীদের নির্ধারিত ১৬০০ টাকা ফি পরিশোধ করতে হবে। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধস্ত্রীসহ বন্দরের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা