চট্টগ্রাম গণহত্যা দিবস আজ

মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আ. লীগের যৌথ আলোচনা সভা

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৪ জানুয়ারি, ২০২৪ at ৬:২৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম গণহত্যা দিবস আজ। ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি বিকেলে লালদীঘি ময়দানে সমাবেশের আয়োজন করে আওয়ামী লীগ। সমাবেশে যাওয়ার পথে বাংলাদেশ ব্যাংক ভবনের সামনে আওয়ামী লীগ সভানেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহর লক্ষ্য করে গুলি করে পুলিশ। শেখ হাসিনাকে রক্ষা করতে গিয়ে পুলিশের গুলিতে সেদিন মারা যান ২৪ জন নেতাকর্মী।

এ ঘটনায় ১৯৯২ সালের ৫ মার্চ আইনজীবী মো. শহীদুল হুদা বাদী হয়ে মামলা দায়ের করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর মামলাটি পুনরুজ্জীবিত হয়। আদালতের আদেশে সিআইডি মামলাটি তদন্ত করে ১৯৯৭ সালের ১২ জানুয়ারি প্রথম এবং অধিকতর তদন্ত শেষে ১৯৯৮ সালের ৩ নভেম্বর দ্বিতীয় দফায় অভিযোগপত্র দেওয়া হয়। সেখানে তৎকালীন সিএমপি কমিশনার মীর্জা রকিবুল হুদাসহ আট পুলিশ সদস্যকে আসামি করা হয়। ২০০০ সালের ৯ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত। ঘটনায় দায়ের হওয়া মামলায় পাঁচ আসামি সাবেক পাঁচ পুলিশ সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

দিবসটি উপলক্ষে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা আজ বুধবার বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

মহানগর আ. লীগের শ্রদ্ধা নিবেদন : আজ বুধবার সকাল ১০টায় চট্টগ্রাম কোর্ট বিল্ডিংস্থ পুরাতন বাংলাদেশ ব্যাংক সম্মুখ চত্বরে শহীদের সম্মানার্থে নির্মিত শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। পরে সেখানে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে সংগঠনের সকল স্তরের নেতাকর্মীকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন নেতৃবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধ‘শরীফার গল্পের’ উপস্থাপনায় বিভ্রান্তি থাকলে পরিবর্তনের ইঙ্গিত শিক্ষামন্ত্রীর
পরবর্তী নিবন্ধএকই সিরিয়ালে জাহাজ চালানো নিয়ে সংশয়