চট্টগ্রামে ২৪ ঘণ্টায় আরও ২৬ জন ডেঙ্গু আক্রান্ত

সারা দেশে ৯ মাসে ১৪ হাজার ছাড়াল

| মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামে বেড়েই চলেছে ডেঙ্গুর প্রকোপ। একে একে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৬ জন। সারাদেশে গত ৯ মাসে ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে যাওয়া রোগীর সংখ্যা ১৪ হাজার ছাড়াল। খবর বাসস ও বিডিনিউজের।
গতকাল সোমবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, চট্টগ্রামে এ নিয়ে চলতি মাসে ৩৩৮ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৩ জনের।
জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী বলেন, চলতি মাসে চট্টগ্রামে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে গেছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২৬ জন। গতকাল এ সংখ্যা ছিল ১৬ জনে। এই মাসেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৩৮ জন। চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ জন মারা গেছেন।
প্রকাশিত প্রতিবেদেনে দেখা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৪৮৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ২৩১ জন পুরুষ এবং ১৩১ জন নারী এবং শিশু রোগী রয়েছেন ১২৫ জন। আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ ৩৮৩ জন মহানগর এবং ৯৩ জন বিভিন্ন উপজেলার রোগী। উপজেলার রোগীদের মধ্যে সীতাকুণ্ডে সর্বোচ্চ ১৭ জন, সাতকানিয়ায় ১৬ জন, পটিয়ায় ১৫ জন, কর্ণফুলীতে ৯ জন, রাঙ্গুনিয়ায় ৮ জন, বাঁশখালীতে ৬, রাউজান, লোহাগাড়া ও হাটহাজারীতে ৪ জন, ফটিকছড়িতে ৩ জন, আনোয়রা, চন্দনাইশ, মীরসরাই ও সন্দ্বীপে ১ জন করে ডেঙ্গু শনাক্ত হয়েছেন।
চট্টগ্রাম সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী বলেন, ডেঙ্গু প্রকোপ বেড়ে যাওয়ায় সিটি করপোরেশন বিভিন্ন সংস্থাকে পরিচ্ছন্ন কার্যক্রম থেকে শুরু করে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে তাগিদ দিয়েছি। সবাই নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখলে রোগের প্রকোপ কমে আসেবে।
সারাদেশে ১৪ হাজার ছাড়াল : গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে গেলেন আরও ৪৮২ জন, তাদের নিয়ে এ বছর চিকিৎসালয়ে যাওয়া রোগীর সংখ্যা ১৪ হাজার ছাড়াল। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগীদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। তাদের নিয়ে এই বছরে এইডিস মশাবাহিত এই রোগে মৃত্যুর সংখ্যা বেড়ে হল ৫৩।
বাংলাদেশে ডেঙ্গু সবচেয়ে ভয়াবহ হয়ে উঠেছিল কোভিড মহামারী হানা দেওয়ার ঠিক আগের বছর ২০১৯ সালে। সে বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ লাখ ১ হাজার ৩৫৪ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল, মৃত্যু হয়েছিল ১৬৪ জনের। এ বছরএ পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ব্যক্তির সংখ্যা ১৪ হাজার ৩৬২ জন বলে স্বাস্থ্য অধিদপ্তর সোমবার জানিয়েছে। এর মধ্যে চলতি সেপ্টেম্বর মাসেই সবচেয়ে বেশি ৮ হাজার ১৮১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। সর্বাধিক ৩২ জনের মৃত্যু হয়েছে এ মাসে।

পূর্ববর্তী নিবন্ধবুলেট প্রুফ স্যালুন ক্রয় থেকে সরে এসেছে রেল
পরবর্তী নিবন্ধনানীর কোল থেকে যেভাবে শিশুটিকে নিয়ে গেল প্রতারক