চট্টগ্রামে হতদরিদ্ররা পাচ্ছে পৌনে ৩ হাজার মেট্রিক টন চাল

নগদ অর্থ সহায়তা পাবে সাড়ে ১৪ হাজার পরিবার

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৫ জুলাই, ২০২১ at ১০:৩১ পূর্বাহ্ণ

ঈদুল আজহা উপলক্ষে এবং করোনা মোকাবেলায় সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে চট্টগ্রামের দুস্থ-হতদরিদ্রদের জন্য মোট ২ হাজার ৭৯২ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। পাশাপাশি বরাদ্দ দেওয়া হয়েছে নগদ ১ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার টাকা। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সজীব কুমার চক্রবর্তী দৈনিক আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, বরাদ্দ পাওয়ার পর চট্টগ্রামের ১৫টি পৌরসভার জন্য ভিজিএফের ১ হাজার ৮৩০ মেট্রিক টন চাল বণ্টন করে দেওয়া হয়। পৌরসভার ১ লাখ ৮৩ হাজার দুস্থ পরিবারের মাঝে ১০ কেজি করে এসব চাল বিতরণ করা হচ্ছে। জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার ও পৌর মেয়ররা চালগুলো বিতরণ করছেন।
অপরদিকে করোনা মোকাবেলায় চট্টগ্রাম মহানগর ও উপজেলার জন্য পৃথকভাবে আরো ৯৬২ মেট্রিক টন জিআর চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে মহানগরের জন্য ২শ মেট্রিক টন, পৌরসভার জন্য ৩১২ মেট্রিক টন ও উপজেলাগুলোর জন্য ৪৫০ মেট্রিক টন চাল বিতরণ করা হচ্ছে। প্রাপ্ত বরাদ্দ থেকে ৯৬ হাজার ২শ পরিবার ১০ কেজি করে চাল পাবে বলে জানা গেছে।
এছাড়া মহানগর ও উপজেলায় হতদরিদ্র পরিবারগুলোর জন্য প্রাপ্ত বরাদ্দ থেকে ১৪ হাজার ৭৭৫টি পরিবারকে নগদ ১ হাজার টাকা করে সহায়তা দেওয়া হচ্ছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সজীব কুমার চক্রবর্তী বলেন, বরাদ্দের মাধ্যমে ২০২০-২০২১ অর্থবছরে নগদ, ত্রাণ ও শিশু খাদ্য সহায়তা মিলে চট্টগ্রাম মহানগর ও উপজেলাগুলোর মোট ৪ লাখ ৫৭ হাজার ৯৭৬ পরিবার বা ২৩ লাখ মানুষকে সরকারি সহায়তার আওতায় আনা হয়েছে। বর্তমান অর্থবছরে আরো বরাদ্দ আসতে পারে বলে জানিয়েছেন সজীব কুমার চক্রবর্তী।
এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে নিত্য পণ্য বিক্রির পাশাপাশি ওএমএস’র মাধ্যমে ১০ টাকা কেজি দরে চাল দেওয়া হয়েছে। ভিজিডি প্রোগ্রামের আওতায় মানবিক সহায়তা পাচ্ছেন জেলেরাও। উল্লেখ্য, মানবিক সহায়তার সবচেয়ে বড় সহযোগিতা আসে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে। এ পর্যন্ত চট্টগ্রামের ৫০ লাখ মানুষ সহায়তার আওতায় এসেছে।

পূর্ববর্তী নিবন্ধলকডাউন শিথিলের আগে খুলেছে কিছু মার্কেট
পরবর্তী নিবন্ধ৭৮৬