চট্টগ্রামে একবছরে ১৬০০ জনকে আইনি সহায়তা প্রদান

জাতীয় আইনগত সহায়তা দিবস আজ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৮ এপ্রিল, ২০২১ at ৭:১৭ পূর্বাহ্ণ

আজ জাতীয় আইনগত সহায়তা দিবস। আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থীকে সরকারি খরচে আইনগত সহায়তা দেওয়ার জন্য জনগণকে সচেতন করতে ২০১৩ সাল থেকে প্রতিবছর ২৮ এপ্রিল সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় আইনের আশ্রয় লাভের অধিকার, লিগ্যাল এইডের মাধ্যমে নিশ্চিত করেছে শেখ হাসিনার সরকার।’
এদিকে অন্যান্যবারের মতো এবার বেলুন উড়িয়ে বা র‌্যালি বের করে অনুষ্ঠান হচ্ছে না জানিয়ে চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড সহকারী মোহাম্মদ এরশাদুল ইসলাম আজাদীকে জানান, গতবছর তারা মামলা ও বিরোধ নিষ্পত্তি দুটি মাধ্যমেই সর্বমোট ১৬১৩ জনকে আইনি সহায়তা প্রদান করেছেন। এর মধ্যে ২৭৪টি ফৌজদারি, ১১৯টি পারিবারিক, ১০টি দেওয়ানিসহ ৪০৩টি বিরোধ আপস মিমাংসার মাধ্যমে নিষ্পত্তির উদ্যোগ নেন এবং ৩৮৫টি বিরোধ নিষ্পত্তি করেন। উক্ত বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ৫৯ লাখ ৫৭ হাজার টাকা আদায় করে দেওয়া হয়েছে। এছাড়া ৯৪২টি ফৌজদারী, ২৫৫টি পারিবারিক, ৩১টি দেওয়ানিসহ মোট ১২২৮টি মামলায় আইনি সহায়তা প্রদান করেছেন তারা। উক্ত সময়ে লিগ্যাল এইড এর সহায়তায় পরিচালিত ৭২০টি মামলা নিষ্পত্তি হয়েছে বলেও জানান তিনি।
জানা গেছে, আইনগত সহায়তা দিতে প্রতিষ্ঠিত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে ২০০৯ সাল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সরকার সারা দেশে ৬ লাখ ৭ হাজার ৮৮০ জনকে আইনি সহায়তা দিয়েছে। এ সময়ে এক লাখ ৩৭ হাজার ছয়শত চুয়ান্নটি লিগ্যাল এইডের মামলা নিষ্পত্তি হয়েছে। নিষ্পত্তিকৃত মামলাসমূহের মধ্যে দেওয়ানি ১৮,৬৭২টি, ফৌজদারি ৮৯,৩৯৯টি, পারিবারিক ২৮,৬৮৭টি এবং অন্যান্য ৮৯৬টি। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০১২ সাল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৮৫,৭৫১ জন অসহায় কারাবন্দিকে আইনগত সহায়তা দিয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকালেও গতবছর মার্চ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত এ সংস্থার মাধ্যমে ৫৪,৩০৩ জনকে আইনি পরামর্শ প্রদান, ২৩,১৬৯ জনকে আইনগত সহায়তা প্রদান এবং ১৩,৩৫৪ টি মামলা বিকল্প বিরোধ পদ্ধতি প্রয়োগের মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। একই সময়ে সংস্থাটি ক্ষতিগ্রস্ত বিচারপ্রার্থীগণকে ২৪ কোটি ৩২ লাখ ৩৯ হাজার ৯শত ৮০ টাকা আদায় করে দিতে সক্ষম হয়েছে।
উল্লেখ্য, ২০১৩ সালে জাতীয় আইনগত সহায়তা দিবসটির প্রথম অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিগ্যাল এইড কল সেন্টার ‘জাতীয় হেল্পলাইন’-এর উদ্বোধন করেন। এ হেল্পলাইনে ১৬৪৩০ নম্বরে ফোন করে জাতীয় আইনগত সহায়তা প্রদানকারী সংস্থার মাধ্যমে অস্বচ্চল জনগণ বিনামূল্যে আইনি সহায়তা পাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবানে করোনায় টমটম চালকের মৃত্যু দুটি বাড়ি লকডাউন
পরবর্তী নিবন্ধআনোয়ারায় বসতঘরে বনবিড়াল