চট্টগ্রামের মাত্র একটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

সারা দেশে ৯১টি

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৮ অক্টোবর, ২০২৩ at ৫:৪৭ পূর্বাহ্ণ

সারা দেশের ৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে সরকার। এর মধ্যে চট্টগ্রামের মাত্র একটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এটি হচ্ছে দক্ষিণ রাঙ্গুনিয়ার পদুয়া কলেজ। পৃথক পাঁচটি আদেশে গতকাল এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, আদেশ জারির তারিখ থেকে এমপিওভুক্তির আদেশ জারি হবে।

একই আদেশে এমপিওভুক্তির পাঁচটি শর্ত উল্লেখ করা হয়। শর্ত অনুযায়ী, নিবন্ধন প্রথা চালু হওয়ার আগে বিধিসম্মতভাবে নিয়োগ পাওয়া শিক্ষক ও কর্মচারীরাও এমপিওভুক্ত হওয়ার সুযোগ পাবেন। কিন্তু পরে নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ লাগবে। এছাড়া যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বিবেচিত হয়েছে তার মধ্যে কোনো প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে। তবে পরে যোগ্যতা অর্জন করলে স্থগিত এমপিও আবার চালু করা হবে। আর যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে সেগুলোর কোনো তথ্য ভুল বা মিথ্যা প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষককর্মচারীরা মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা সরকার থেকে পেয়ে থাকেন। এজন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য এই বিষয়টি গুরুত্ব হিসেবে দেখা হয়।

পূর্ববর্তী নিবন্ধনগর উন্নয়ন, ২০ কোটি টাকার সাত প্রকল্প উদ্বোধন
পরবর্তী নিবন্ধজলপরিকে পেল লালপাহাড়