গোলাগুলি ও আগুন নেই, আছে কেবল দুর্ভোগ

তুমব্রু গ্রামে আশ্রিত রোহিঙ্গাদের পাশে আইসিআরসি

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি | রবিবার , ২২ জানুয়ারি, ২০২৩ at ৪:২৩ পূর্বাহ্ণ

নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে গতকাল গোলাগুলির কোনো আওয়াজ শোনা যায়নি বলে স্থানীয়রা জানিয়েছেন। শূন্যরেখায় এখন আর কোনো ঘরবাড়ি নেই। সব পুড়ে গেছে। শূন্যরেখার রোহিঙ্গা শিবিরের সাড়ে ৬শ ঘর পুড়ে যাওয়ার পর পালিয়ে আসা সোয়া ৪ হাজার রোহিঙ্গা তুমব্রু গ্রামের নানা প্রান্তে আছেন। কয়েকজন রোহিঙ্গা জানান, তাদের মধ্যে পানির সংকট দেখা দিয়েছে।এদিকে তুমব্রু গ্রামে আশ্রিত রোহিঙ্গাদের জন্যে খাবার ও চিকিৎসাসেবায় এগিয়ে এসেছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)। এতে নারীসহ সোয়া ৪ হাজার রোহিঙ্গা আশার আলো দেখছে।

আইসিআরসি সূত্র জানায়, তারা রোহিঙ্গাদের জন্যে শুকনো খাবারের ব্যবস্থা করেছে। পর্যায়ক্রমে সব পরিবারের হাতে তা তুলে দেয়া হবে। প্রতি পরিবারে দুটি প্যাকেট দেয়া হচ্ছে। প্যাকেটে আছে ৪ কেজি চিড়া, ২ লিটার পানি, আধা লিটার চিনি ও অন্যান্য খাবার।

নাম প্রকাশ না করার শর্তে আইসিআরসির এক কর্মকর্তা জানান, আজ রোববার থেকে পূর্বের মতো চিকিৎসাসেবাসহ সবকিছু প্রদান করা হবে। তিনি জানান, বুধবার তুমব্রু শূন্যরেখার অস্থায়ী আশ্রয় শিবিরে দুষ্কৃতকারীদের গোলাগুলি ও আগুন জ্বলতে দেখে নিজেদের নিরাপত্তার কারণে আইসিআরসি ও অন্য সাহায্য সংস্থাগুলো মানবিক সেবা বন্ধ রাখে। শুক্রবার পর্যন্ত বন্ধ ছিল।

রোহিঙ্গা নেতা মো. ছাদেক ও মো. জুবাইর বলেন, কোনারপাড়ার পাশের শূন্যরেখার ঘর পুড়ে যাওয়ার ৩ দিন পর আইসিারসি আসে গতকাল সকালে। তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দুপুর থেকে বিতরণ শুরু হয়।

এদিকে গতকাল সকালে কঙবাজার জেলা প্রশাসন এবং ৩৪ বিজিবির কয়েকজন কর্মকর্তা তুমব্রু গ্রামে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের অবস্থান দেখে গেছেন।

ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, মানবিক সহায়তায় এগিয়ে এসেছে সেবা সংস্থাগুলো। এতে রোহিঙ্গারা উপকৃত হয়েছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা জানান, সীমান্তের তুমব্রুতে আশ্রিত রোহিঙ্গাদের নিরাপত্তার জন্যে কাজ করছে সীমান্তরক্ষী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তিনি এ বিষয়ে সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন। সীমান্ত এখন শান্ত। আইনশৃঙ্খলা স্বাভাবিক।

পূর্ববর্তী নিবন্ধনির্জন স্থানে নিয়ে রগ কেটে স্ত্রীকে হত্যার চেষ্টা
পরবর্তী নিবন্ধশিক্ষামন্ত্রী ও উপমন্ত্রীর আহ্বানেও ক্লাসে ফিরছেন না শিক্ষার্থীরা