গাজায় ইসরায়েলি হামলা, নিহত ১০

| রবিবার , ৭ আগস্ট, ২০২২ at ৮:২৬ পূর্বাহ্ণ

প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীটি ইসরায়েল লক্ষ্য করে শতাধিক রকেট ছোড়ে, তবে এর বেশিরভাগই দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রতিহত করে। গাজায় ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনি এক সশস্ত্র গোষ্ঠীর শীর্ষ কমান্ডারসহ অন্তত ১০ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছে। নিহতদের মধ্যে পাঁচ বছর বয়সী একটি মেয়েও আছে বলে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ বলেছেন, দিনকয়েক আগে ইসলামিক জিহাদের এক সদস্যকে গ্রেপ্তারের পর ফিলিস্তিনি ওই সশস্ত্র গোষ্ঠীটির তাৎক্ষণিক হুমকির’ পর এই অভিযান চালানো হয়েছে। খবর বিডিনিউজের।
অভিযানের প্রাথমিক প্রতিক্রিয়ায় পিআইজে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক রকেট ছুড়েছে, যার বেশিরভাগই দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম প্রতিহত করেছে। কিন্তু ইসরায়েলের বেশ কয়েকটি শহরে সারা রাত সতর্কতামূলক সাইরেন শোনা গেছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তারা গাজার জঙ্গিদের বেশ কয়েকটি অবস্থান লক্ষ্য করে ফের রকেট হামলা শুরু করে এবং তা সকাল পর্যন্ত অব্যাহত ছিল।
টেলিভিশনে দেওয়া ভাষণে ইয়ার লাপিদ বলেন, তাৎক্ষণিক হুমকি মোকাবেলায় সুনির্দিষ্ট লক্ষ্যে সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে ইসরায়েল। আইডিএফ বলেছে, তাদের হামলা হয়েছে পিআইজে সংশ্লিষ্ট স্থাপনাগুলোতে। এর মধ্যে গাজার বহুতল ফিলিস্তিন টাওয়ারও আছে, হামলায় বিকট শব্দের পর ভবনটি থেকে প্রচুর ধোঁয়া বের হতে দেখা গেছে। হামলায় নিহতদের মধ্যে কমান্ডার তাইসির জাবেরিসহ পিআইজের ৪ সদস্য ও ৫ বছর বয়সী একটি মেয়েও আছে বলে জানিয়েছেন গাজার স্বাস্থ্য কর্মকর্তারা। আহত হয়েছেন আরও ৫৫ জন, বলেছেন তারা।
ইসরায়েলের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেছেন, হামলায় ‘১৫ জনের মতো জঙ্গি’ নিহত হয়েছে বলে ধারণা করছে আইডিএফ। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আয়েলেত শাকেদ স্থানীয় একটি গণমাধ্যমকে এবারের সংঘাত দীর্ঘায়িত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। ইরানের রাজধানী তেহরান সফরকালে পিআইজের সেক্রেটারি জেনারেল জিয়াদ আল নাখালা বলেছেন, আমরা এই আগ্রাসনের জোর প্রতিক্রিয়া দেখাবো, এ লড়াইয়ে আমাদের লোকজন জিতবে।

পূর্ববর্তী নিবন্ধচীনের হুমকি বাড়ছে, চ্যালেঞ্জের মুখে মার্কিন নৌবাহিনী
পরবর্তী নিবন্ধপণ্য পরিবহন মালিক ফেডারেশনের জরুরি সভা