গতবারের সাফল্যে রাঙ্গুনিয়ায় বেড়েছে গমের চাষ

রাঙ্গুনিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৫ এপ্রিল, ২০২২ at ৬:৪৯ পূর্বাহ্ণ

গেল মৌসুমে রাঙ্গুনিয়ায় প্রথমবারের মতো গমের চাষাবাদ হয়। সেবার গমের বাম্পার ফলনের ফলে এবার রাঙ্গুনিয়ায় বেড়েছে গমের আবাদ। গত বছর গমের আবাদ ছিল ৮ হেক্টর, এ বছর তা বেড়ে দাঁড়ায় ১২ হেক্টর। অল্প পরিশ্রম ও স্বল্প পুঁজি বিনিয়োগে গমের ভাল ফলন পাওয়ায় রাঙ্গুনিয়ায় গম আবাদে আগ্রহী হচ্ছেন কৃষক।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর প্রণোদনা, রাজস্ব ও এনএফএলসিসি প্রকল্পের আওতায় উপজেলার পারুয়া, ইসলামপুর, পদুয়া, মরিয়মনগর, পৌরসভা, পোমরা, চন্দ্রঘোনাসহ বিভিন্ন ইউনিয়নে গম চাষ করা হয়েছে। গেল মৌসুমে প্রথমবারের মত ৬০ জন কৃষককে প্রণোদনার মাধ্যমে গম আবাদ করানো হয়। গেলবার উপজেলায় ১৬.৮ মেট্রিক টন গম উৎপাদন হয়েছে। এবারও গমের ভাল ফলন আসবে বলে আশাবাদ ব্যক্ত করে কৃষি অফিস।
উপজেলার ইসলামপুর ইউনিয়নের কৃষক হাজী আব্দুস ছত্তার জানান, আমনে পাঁচ হেক্টর জমির ধান বিক্রি করে যে দাম পেয়েছিলাম, গতবার দুই হেক্টর জমিতে গম আবাদ করে তার চেয়ে বেশি টাকা পেয়েছি। ধানের দামের চেয়ে গমের দাম ও চাহিদা বেশি। তাই রাঙ্গুনিয়ায় গমের আবাদ বেড়েছে।
পারুয়া ইউনিয়নের কৃষক আবুল কালাম বলেন, উপজেলা কৃষি অফিস থেকে ১ বিঘার একটি প্রদর্শনী পাই। আশা করছি আর ১৫/২০ দিন পর গম কাটতে পারব। গাছ দেখে মনে হচ্ছে ভালো ফলন পাব। আমার গম ক্ষেত দেখে আশেপাশের আরও অনেকে আগামীবার গম চাষ করার আগ্রহ প্রকাশ করেন।
উপসহকারী কৃষি কর্মকর্তা মো. সহিদুজ্জামান ও উত্তম কুমার জানান, এবার এক বিঘা জমিতে আশা করছি ফলন হবে ৭০০ কেজি। প্রতি কেজি ২৫ টাকা হারে ধরলে ১৭ হাজার ৫০০ টাকা আয় হবে।
খরচ হয়েছে বিঘা প্রতি ৮ হাজার ৫০০ টাকা। এতে বিঘা প্রতি লাভ হবে প্রায় ৯ হাজার টাকা। তাই যে সমস্ত জমিতে পানির অভাবে বোরোধান চাষ করতে সমস্যা, সেখানে মাত্র তিনটি সেচ দিয়ে গম চাষ করা সম্ভব।
উপজেলা কৃষি অফিসার ইমরান হোসাইন বলেন, সাধারণত রবি মৌসুমে গম চাষাবাদ করা হয়। গম চাষে সময়মত ২টা সেচ দিতে পারলে উৎপাদন বাড়বে।
লাভও বেশি হবে। মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। তাই আশা করা যায়, বরাবরের মত এবারও গমের বাম্পার ফলন হবে।

পূর্ববর্তী নিবন্ধপোর্ট সিটি ভার্সিটিতে ‘ভূমি রেকর্ডের হালনাগাদ আইন ও বাস্তবতা’ বিষয়ে সেমিনার
পরবর্তী নিবন্ধজেলা বারের নবনির্বাচিত নেতৃবৃন্দকে অ্যাডভোকেটস ক্লার্ক এসো’র সংবর্ধনা