গণশৌচাগারের জন্য লিজ নিয়ে দোকান

চারটি উচ্ছেদ, অভিযান ফুটপাতেও

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৮ সেপ্টেম্বর, ২০২০ at ৫:১৮ পূর্বাহ্ণ

গণশৌচাগারের জন্য লিজ নেওয়া জায়গায় অবৈধভাবে নির্মাণ করা চারটি দোকান উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল রোববার নগরীর চাক্তাইয়ের ড্রামপট্টিতে পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মুফিদুল আলম।

জানা গেছে, সিটি কর্পোরেশন থেকে গণশৌচাগারের লিজ নেন অভিজিত পান্ডে। কিন্তু সেখানে বর্ধিত জায়গা দখলে নিয়ে তিনটি স্থায়ী ও একটি অস্থায়ী টং দোকান নির্মাণ করে ভাড়া দেন তিনি। এ বিষয়ে সিটি কর্পোরেশনের পক্ষে তাকে নোটিশও দেওয়া হয়। উত্তরে পান্ডে জানান, লিজের শর্ত ভঙ্গ করা হয়নি।

এদিকে গতকাল চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মুফিদুল আলমের নেতৃত্বে স্টেট অফিসার কামরুল ইসলাম চৌধুরীসহ কর্পোরেশনের বিভিন্ন বিভাগের কর্মকর্তাকর্মচারীগণ উপস্থিত হয়ে দোকান নির্মাণের প্রমাণ পান। তখন রাজস্ব কর্মকর্তা দোকানগুলো উচ্ছেদের নির্দেশনা দিলে কর্পোরেশনের শ্রমিকরা দোকানগুলো গুঁড়িয়ে দেয়। প্রধান রাজস্ব কর্মকর্তা বিষয়টি আজাদীকে নিশ্চিত করেছেন।

ফুটপাতেও অভিযান : নগরীর লালখান বাজার এলাকায় রাস্তা ও ফুটপাতে অবৈধভাবে বসা ৫০টি দোকান ও ফুটপাতের জায়গা দখল করে নির্মিত ৩০টি দোকানের বর্ধিত অংশ উচ্ছেদ করেছে ভ্রাম্যমাণ আদালত। লালখান বাজার মোড় থেকে মমতা ক্লিনিক পর্যন্ত চাঁনমারী রোডের উভয় পাশে এ অভিযান পরিচালিত হয়েছে। অভিযানে দোকানের পণ্য সামগ্রী রাস্তায় রেখে জনদুর্ভোগ সৃষ্টি ও রাস্তায় অবৈধভাবে ট্রাক পার্কিং করায় ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২৬ হাজার টাকা জরিমানা করা হয়।

চসিকের উদ্যোগে পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী ও স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা ও দায়রা জজ) জাহানারা ফেরদৌস।

পূর্ববর্তী নিবন্ধস্বাভাবিক জীবনে ফিরতে চান কলেজ ছাত্র আবুল কালাম
পরবর্তী নিবন্ধরাশেদ রউফ-এর অন্ত্যমিল