গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই : তথ্যমন্ত্রী

| শুক্রবার , ১৭ সেপ্টেম্বর, ২০২১ at ৫:২০ পূর্বাহ্ণ

গণমাধ্যমে শৃঙ্খলা আনার ওপর গুরুত্ব আরোপ করছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সাংবাদিকরাই গণমাধ্যমের নানা বিশৃঙ্খলা দূর করে শৃঙ্খলা আনার দাবি জানিয়েছেন। আমি সাংবাদিকদের একজন হয়ে সেই চোখ দিয়ে বিষয়গুলোগুলো দেখি। তাদের সঙ্গে আলোচনা করেই বিশৃঙ্খলা দূর করার চেষ্টা করি।
গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, বেসরকারি টিভি চ্যানেলগুলোর ক্রম নিয়ে একটা বিশৃঙ্খলা ছিল, কেবল অপারেটরদের কাছে টেলিভিশন চ্যানেলগুলোকে ধর্ণা দিতে হতো। এখন সম্প্রচার শুরুর তারিখ অনুযায়ী চ্যানেলগুলো দেখানো হয়। পয়লা অক্টোবর থেকে বিদেশি চ্যানেলগুলো যেন অনুমতি ছাড়া কোনো বিজ্ঞাপন দেখাতে না পারে, সেজন্য আমরা দেশে প্রচলিত আইন কার্যকর করতে যাচ্ছি। আমি সেটি ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রীকেও জানিয়েছি। কারণ ভারতের প্রচুর চ্যানেল এখানে প্রদর্শিত হয়, যেগুলোর মাধ্যমে বিজ্ঞাপন দেখানো হয়, যেটি আইন বহির্ভূত। আইপি টিভি’র ক্ষেত্রেও শৃঙ্খলা আনার চেষ্টা করছি, রেজিস্ট্রেশন দেওয়ার কাজ শিগগিরই শুরু হবে। খবর বাসসের।
সংবাদপত্র প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, সেখানেও নানা অনিয়ম বিশৃঙ্খলা আছে। ডিএফপিতে পত্রিকার যে প্রচার সংখ্যা, সেটি যুগ যুগ ধরে একটি অবাস্তব সংখ্যা। অনেক সেটিকে ভৌতিক প্রচার সংখ্যা বলেন। পত্রিকা বের হয় তিন হাজার কিন্তু প্রচার সংখ্যা এক লাখ, পত্রিকা বের হয় ৫ হাজার প্রচার সংখ্যা দুই লাখ। আমরা সেখানেও একটি শৃঙ্খলা আনবো। চারশ’ পত্রিকা গত দুই বছরে একটি সংখ্যাও ডিএফপিতে জমা দেয়নি।

পূর্ববর্তী নিবন্ধজ্বালানি ‘সংকট’ সমাধানে আমদানি বাড়াচ্ছে বিপিসি
পরবর্তী নিবন্ধজমে উঠেছে কফি হাউজের সেই আড্ডা