গণজাগরণের পালাগান ‘নারী-পুরুষ’

| রবিবার , ৮ অক্টোবর, ২০২৩ at ১০:০৪ পূর্বাহ্ণ

শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার অভিলক্ষে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌছে যাব আমরা উন্নতির শিখরে। প্রতিপাদ্য নিয়ে গণজাগরণের শিল্প আন্দোলন কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশব্যাপী শিল্পযজ্ঞ পরিচালনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। লোক ঐতিহ্যের এক সমৃদ্ধ রূপায়ব পালাগান। ঐতিহ্য, চিন্তা, মূল্যবোধকে ধারণ করেই পালাগানের বিস্তার। আবহমান বাংলার চিরায়ত লোকসংস্কৃতি অন্যতম শাখা পালাগান বরাবরই গণমানুষের সংস্কৃতি হিসেবে বিবেচিত। তৃণমূল মানুষের অন্তরে বাস্তবিক উন্নয়নের এক দর্পনস্বরুপ কাজ পালাগান।

উন্নয়ন প্রক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশব্যাপী ১৪০টি পালাগানের দলের পরিবেশনায় ৬৪টি জেলায় ১ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত ‘গণজাগরণের পালাগান উৎসব’ আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় ৭ অক্টোবর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পালাগান অনুষ্ঠিত হয়।

পালাগান পরিবেশন করেন ঢাকা থেকে আগত ইমন সরকার ও ছোট মমতাজ। পালাগানের বিষয় ছিল ‘নারীপুরুষ’। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেল জেলা কালচারাল অফিসার মো. মোসলেম উদ্দিন। শিল্পীদের ফুল দিয়ে বরণ করেন প্রশিক্ষক আবদুর রহিম ও প্রশিক্ষক প্রমা অবন্তী। অনুষ্ঠানের নানা শ্রেণি পেশার মানুষ পালাগান উপভোগ করেন। এ ধরণের লোক ঐতিহ্য পালাগান আয়োজনের জন্য দর্শকরা বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে কৃতজ্ঞতা জানান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধফারুকী-তিশার এক ঝলক
পরবর্তী নিবন্ধশিমুল মুস্তাফার আবৃত্তিতে মুগ্ধ শ্রোতা