খুব দ্রুত আমাদের চেনা পৃথিবীটা বদলে যাচ্ছে

শায়েলা আহমেদ | সোমবার , ৬ ডিসেম্বর, ২০২১ at ৬:২৬ পূর্বাহ্ণ

মহান আল্লাহর সৃষ্টিকূলের মধ্যে মানবজাতিকে কিছু বিশেষ গুণাবলী দিয়ে এই ধরণীতে পাঠানো হয়েছে। সেই গুণাবলী জগতের অন্য কোন প্রাণীর মধ্যে নেই। কিন্তু মানুষ যখন বিবেক বিবর্জিত হয়ে জীবন যাপনে অভ্যস্ত হয়ে যায়, তখন সে যে কোনো অমানবিক কাজ নির্দ্বিধায় এবং অবলীলায় করতে পারে। বিবেক তাকে বাঁধে না। তখন সে বিভিন্ন অপকর্মেও জড়িয়ে পড়ে। যা কী না একজন বিবেকবান মানুষের পক্ষে সম্ভব হয় না।
আমি দেখেছি মানুষ হয়ে জন্ম নেয়া সত্ত্বেও দয়া, মায়া, মমত্ববোধ, সততা ও ভালোবাসার মতো পবিত্র মহৎ গুণাবলী সকলের মাঝে থাকে না। অথবা জন্মসূত্রে থাকেও যদি; পরিবেশ ও পরিস্থিতির কারণে এবং লোভে পড়ে বিভিন্ন অপকর্মের মাধ্যমে ধীরে, অতি ধীরে তার সে সমস্ত মানবিক গুণের ক্ষয় হতে থাকে। তখন তার সেই ক্ষয়িষ্ণু মন যেকোনো অপরাধে জড়িয়ে যেতে পারে। অনৈতিক কাজ তাকে পীড়া দেয় না। আজকাল তাই অপরাধমূলক কাজ ক্রমেই বেড়ে যাচ্ছে। আমাদের সেই পরিচিত সুন্দর, সুশীল সমাজটা হারিয়ে যাচ্ছে! কোথায় ভেসে চলেছি আমরা সমাজের নিরীহ ও সততাকে আঁকড়ে ধরা মানুষগুলো?
খুব দ্রুততার সাথে যেন আমাদের চেনা পৃথিবী টা বদলে যাচ্ছে। প্রযুক্তিগত কল্যাণে মানব যতটুকু লাভবান হচ্ছে, পাশাপাশি চরম ক্ষতিগ্রস্তও হচ্ছে। মানুষের কাজে কর্মে, এমন কি আচরণেও কাঠিন্য চলে এসেছে। নানাভাবে সমাজ এর ফল ভোগ করছে। সমাজের সর্বত্রই যেন একটা অস্থিরতা বিরাজমান! আমাদের একটা সময় ছিল যখন মানুষ অল্পতেই তুষ্ট ছিল। সুখ, সাচ্ছন্দ্য আন্তরিকতার কোনো অভাব ছিল না। আজকের এই যুগে লোভ বেড়ে যাওয়ার কারণে উঁচু উঁচু অট্টালিকায় বাস করেও কারো মনে শান্তি মিলছে না! সমাজে বৈষম্য তৈরী হচ্ছে। এরাই অনৈতিক কাজগুলো দিব্যি করে যাচ্ছে। অর্থ, বৈভবের লোভে পড়ে গিয়ে মানুষ নীতি আর সততাকে গলা টিপে মারছে। লেখক: কবি

পূর্ববর্তী নিবন্ধপ্রতিবেশী, ভাল আছেন তো?
পরবর্তী নিবন্ধশ্রম আইন ও বিধিমালার আলোকে শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা