খালেদার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবি

চট্টগ্রামে বিএনপির মিছিলে পুলিশের বাধা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৩ নভেম্বর, ২০২১ at ৬:৩৩ পূর্বাহ্ণ

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরেও দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে গতকাল সোমবার সমাবেশ করেছে বিএনপি। নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে মহানগর ও উত্তর জেলা বিএনপির উদ্যোগে পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় দলীয় কার্যালয়ের বাইরে নূর আহম্মদ সড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।
নগর বিএনপির সমাবেশে বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে মিছিল নিয়ে যোগ দেন দলটির নেতাকর্মীরা। এসময় মিছিলে বাধা দেয় পুলিশ। একপর্যায়ে নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্করের সঙ্গে বাকবিতণ্ডাও হয়েছে। এ বিষয়ে আবুল হাশেম বক্কর দৈনিক আজাদীকে বলেন, মিছিল নিয়ে ঢুকতে পুলিশ বাধা দিচ্ছিল। এটা নিয়ে কথা বলছিলাম। তিনি বলেন, অন্য সময়ের চেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য সংখ্যা বেশি দেখা গেছে। যেন আমাদের অবরুদ্ধ করে রাখা।
নগর বিএনপির সমাবেশ : নগর বিএনপির উদ্যোগে আয়োজিত সমাবেশে সংগঠনের আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, দেশ ও জনগণকে রক্ষা করতে হলে এবং গণতন্ত্রের অধিকার ফিরিয়ে আনতে হলে আমাদের বাতিঘর বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। দেশে আইনের শাসন থাকলে খালেদা জিয়া এমনিতেই জামিন পেতেন। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় সরকার খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে পারে। আইনমন্ত্রী যে ব্যাখ্যা দিচ্ছেন তা মিথ্যা অপব্যাখ্যা। কারণ ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত ৩০ জনেরও বেশি ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামির সাজা মওকুফ করেছে।
সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, সরকার আইনের দোহাই দিয়ে দেশনেত্রীকে বিদেশে যেতে দিচ্ছে না। কিন্তু সংবিধানের ৪০১ ধারাতে স্পষ্টভাবে বলা আছে, সরকার যখনই যাকে চায়, তাকেই বিদেশে প্রেরণ করতে পারবে। দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান বলেন, জনগণের নেত্রীকে নিয়ে আওয়ামী লীগ নোংরা রাজনীতি করছে।
অন্যদের মধ্যে বক্তব্য দেন, নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. মিয়া ভোলা, অ্যাড. আবদুস সাত্তার, এস এম সাইফুল আলম, গাজী সিরাজ উল্লাহ, নগর যুবদলের সভাপতি মোশারফ হোসেন দিপ্তী, নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান।
উত্তর জেলা বিএনপি : বিনা অপরাধে বেগম খালেদা জিয়াকে বিনা জেল খাটতে হচ্ছে। প্রতিহিংসা থেকে তাকে সুচিকিৎসা দেয়া হচ্ছে না। বেগম জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে উত্তর জেলা বিএনপির উদ্যোগে সমাবেশে এসব কথা বলেন বক্তারা। উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য নুরুল আমিনের সভাপতিত্বে ও নূর মোহাম্মদের সঞ্চালনায় বক্তব্য দেন, অধ্যাপক ইউনুস চৌধুরী, আজিম উল্লাহ বাহার, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, অ্যাডভোকেট আবু তাহের, অধ্যাপক জসিম উদ্দিন চৌধুরী, উত্তর জেলা যুবদল সভাপতি হাসান মোহাম্মদ জসিম, কৃষক দলের সভাপতি আতিকুল ইসলাম লতিফী, মোবারক হোসেন কাঞ্চন চেয়ারম্যান, মহিলা দলের সভানেত্রী মেহেরুন্নেসা নার্গিস ও মৎস্যজীবী দল উত্তর জেলার আহ্বায়ক শফিউল আলম চৌধুরী।
কর্ণফুলী থানা বিএনপি : সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। তারা মানুষের জীবনকে চরম দুর্বিষহ করে দিয়েছে। আকাশছোঁয়া দ্রব্যমূল্যের কারণে মানুষ আজ অনাহারে, অর্ধাহারে দিন কাটাচ্ছে। অন্যায়ভাবে বেগম জিয়াকে বিদেশে চিকিৎসা নিতে বাধা দিচ্ছে। কর্ণফুলী থানা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে সমাবেশে এসব কথা বলেন বক্তারা। গতকাল সোমবার কলেজ বাজারস্থ বিএনপি কার্যালয়ে সমাবেশে সভাপতিত্ব করেন কর্ণফুলী থানা বিএনপির আহ্বায়ক এস এম মামুন মিয়া। সদস্য সচিব মোহাম্মদ ওসমানের সঞ্চালনায় বক্তব্য দেন, অ্যাডভোকেট ফোরকান, থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক ডা. গিয়াসউদ্দিন ফয়সাল, আ. গফুর মেম্বার, মো. হোসেন বাবুল, ওলামা দল সভাপতি মাওলানা ফোরকান।
বোয়ালখালী : দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব মোস্তাক আহমদ খান বলেন, খালেদা জিয়া ষড়যন্ত্র ও চক্রান্তের শিকার। সরকার তাঁকে চিকিৎসা থেকেও বঞ্চিত করতে চায়। অথচ চিকিৎসা ও মুক্তি সম্পূর্ণ তার নাগরিক অধিকার। খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার বোয়ালখালী উপজেলা বিএনপির সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। উপজেলা বিএনপির আহ্বায়ক মো. ইসহাক চৌধুরীর সভাপতিত্বে ও বোয়ালখালী পৌরসভা বিএনপির আহ্বায়ক শহীদুল্লাহ চৌধুরীর বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি মো. শহীদুল আলম শহীদ। উপস্থিত ছিলেন আক্কাস খান, আইয়ুব মেম্বার, শাহ আলম, শাহজাহান, মেহেদী হাসান সুজন, নুরুল কবির।

পূর্ববর্তী নিবন্ধমহামারীতে খুন-ডাকাতি কম, বেড়েছে ধর্ষণ
পরবর্তী নিবন্ধআসলেই ডেড বল নাকি বৈধ?