খালি কন্টেনার রিম্যুভাল অপারেশন কাজ পাচ্ছে সাইফ পাওয়ারটেক

আজাদী প্রতিবেদন | বুধবার , ৯ ডিসেম্বর, ২০২০ at ৬:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের খালি কন্টেনার রিম্যুভাল অপারেশন কাজের টেন্ডারে সর্বনিম্ন দরদাতা হয়েছে টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেক লিমিটেড। মন্ত্রণালয় এবং সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদন পেলে সাইফ পাওয়ারটেক আগামী সাত বছর বন্দরের খালি কন্টেনার রিম্যুভাল কাজ করবে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে প্রতিদিন ডেলিভারি পয়েন্টে বিপুল পরিমাণ কন্টেনার খালি হয়। পণ্য ডেলিভারি দেয়ার পর এসব খালি কন্টেনার ডেলিভারি পয়েন্টের ইয়ার্ডে পড়ে থাকে। প্রতিদিন এই ধরনের শত শত কন্টেনার ডেলিভারি পয়েন্ট থেকে সরিয়ে নির্দিষ্ট ইয়ার্ডে রাখতে হয়। বন্দর কর্তৃপক্ষের এই কাজের উপর পণ্য ডেলিভারির গতিশীলতা নির্ভর করে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আগামী সাত বছরের জন্য এই কাজটি কোন একটি বেসরকারি প্রতিষ্ঠানকে দিয়ে করানোর উদোগ নেয়। এই সংক্রান্তে টেন্ডার আহ্বান করা হলে দুইটি প্রতিষ্ঠান টেন্ডার দাখিল করে। গতকাল টেন্ডার মূল্যায়ন কমিটির সভায় উক্ত দুই প্রতিষ্ঠানের মধ্যে সাইফ পাওয়ারটেক সর্বনিম্ন দরদাতা হয়েছে। সাইফ পাওয়ারটেকের উদ্ধৃত দর ১১৫ কোটি ৯১ লাখ ১৪ হাজার ৯৬০ টাকা। টেন্ডারে অংশগ্রহনকারী অপর প্রতিষ্ঠান এভারেস্ট পোর্ট সার্ভিসেস লিমিটেড দর দিয়েছে ১৯৮ কোটি ১০ লাখ ২১ হাজার ২০০ টাকা।
বন্দরের শীর্ষ একজন কর্মকর্তা জানিয়েছেন, দুই প্রতিষ্ঠানের প্রতিনিধির উপস্থিতিতে বন্দর ভবনে আর্থিক দরপত্র খোলা হয়। দরপত্র মূল্যায়ন কমিটির রিপোর্ট ও সুপারিশ মন্ত্রনালয়ে পাঠানো হবে। মন্ত্রনালয় থেকে অনুমোদন দেয়া হলে প্রস্তাব পাঠানো হবে সরকারি ক্রয় সংকান্ত কমিটিতে। ওই কমিটির অনুমোদন পেলে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান আগামী সাত বছর বন্দরের অভ্যন্তরের খালি কন্টেনার রিম্যুভালের কাজ করবে।

পূর্ববর্তী নিবন্ধভাস্কর্য : উসকানিদাতাদের বিরুদ্ধেও ব্যবস্থার নির্দেশ হাই কোর্টের
পরবর্তী নিবন্ধঐতিহ্যের ইঞ্জিনে বিজয়ের রং