খাগড়াছড়িতে ভিক্ষু হত্যার প্রতিবাদে মানববন্ধন

| শনিবার , ৫ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:০৯ পূর্বাহ্ণ

খাগড়াছড়ি সদরে ধর্মসুখ বিহারের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ভদন্ত বিশুদ্ধা মহাথেরোকে কুপিয়ে হত্যা ও চট্টগ্রাম বায়োজিদে অবস্থিত মাঝের ঘোনা এলাকায় জুম্ম চাদিগাঙ সার্বজনীন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত জ্ঞান জ্যোতি ভিক্ষুকে কুপিয়ে জখম করার প্রতিবাদে চট্টগ্রাম নগরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন সচেতন ছাত্র, যুব, নারী ও নাগরিক সমাজ।
গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচি পালন করা হয়। এর আগে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি চট্টগ্রাম নন্দকানন বৌদ্ধ বিহার থেকে শুরু হয়ে চেরাগী পাহাড় প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে গিয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বাবু চৈতন্য বিকাশ চাকমার (আন্দোলন) সঞ্চালনায় ও ম্রাপাইং মারমার (নেভী) সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জুম্ম চাদিগাঙ সার্বজনীন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ (ভিক্টিম) ভদন্ত জ্ঞান জ্যোতি ভিক্ষু, এডভোকেট ভূলন ভৌমিক, ডাক্তার সুশান্ত বড়ুয়া, অধ্যাপক ডক্টর জিনো বোধি ভিক্ষু, অধ্যাপক ডক্টর জ্ঞান রত্ন মহাস্থবির, অংক্যচিং মারমা, পরেশ ত্রিপুরা, ধিমান চাকমা, অধ্যক্ষ সাধনা জ্যোতি মহাস্থবির, ইঞ্জিনিয়ার মহিনী রঞ্জন চাকমা প্রমুখ।
অধ্যাপক ড. জ্ঞানরত্ন বলেন, শান্তিপূর্ণ ভিক্ষুরা সহজে রাজপথে নামে না। কিন্তু তাঁরা আজ নামতে বাধ্য হয়েছে। এদেশ বৌদ্ধ সংস্কৃতি ও সভ্যতায় সমৃদ্ধ। কিন্তু ইতিহাসকে অস্বীকার করে বার বার ধ্বংস করার চেষ্টা করা হয়েছে এবং হচ্ছে। খাগড়াছড়িতে বিশুদ্ধ মহাস্থবিরকে হত্যা এবং চট্টগ্রামে অগ্রজ্যোতি ভিক্ষুকে হত্যার উদ্দেশ্য হামলা একই বিষয়ের প্রতিনিধিত্ব করে। অধ্যাপক ড. জিনো বোধি মহাস্থবির বলেন, বাংলাদেশে সংখ্যালঘু ধর্মাবলম্বীদের উপর বার বার হামলার বিচার না হওয়ার কারণে ঘটনাগুলো পুনরাবৃত্তি হচ্ছে। অবিলম্বে হত্যাকারী ও হামলকারীদের গ্রেপ্তার ও বিচার করতে হবে। অন্যথা বৌদ্ধ সমাজ রাজপথে আন্দোলন চালিয়ে যাবে।
এবিএসবি : খাগড়াছড়ির গুগড়াছড়ি ধর্মসুখ বিহারের বিহারাধ্যক্ষ বিশুদ্ধা মহাথেরকে হত্যা এবং চট্টগ্রামের বায়েজিদ থানাধীন জুম্মাচাদিগাঙ বিহারাধ্যক্ষ ভদন্ত জ্ঞানজ্যোতি ভিক্ষুকে হত্যা চেষ্টার প্রতিবাদে গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এসোসিয়েশন অফ বুডিস্ট স্টুডেন্টস অফ বাংলাদেশের (এবিএসবি) পক্ষ থেকে মানববন্ধনের আয়োজন করা হয়।
এতে বক্তব্য রাখেন এবিএসবির চট্টগ্রাম শাখার সভাপতি প্লাবন কেতন বড়ুয়া, উচ্ছ্‌বাস বড়ুয়া, বিদ্যাশোক সিংহা, অনিত্য বড়ুয়া, অজন্তা বড়ুয়া, ত্রমিলা বড়ুয়া, প্রমিলা বড়ুয়া প্রমুখ। বক্তারা অবিলম্বে এই নৃশংস হত্যাকারীদের গ্রেপ্তার এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআজাদী সম্পাদককে বিভিন্ন ব্যক্তি-সংগঠনের অভিনন্দন
পরবর্তী নিবন্ধজেফ বেজোসের জাহাজকে পথ দিতে ভাঙা হচ্ছে শতবর্ষী সেতু