খসরুসহ দুজনের বিচার শুরু

ফোনালাপের মাধ্যমে উসকানির অভিযোগে মামলা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ জুন, ২০২৩ at ৪:৪৫ পূর্বাহ্ণ

ফোনালাপের মাধ্যমে উসকানি দিয়েছেন অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দুজনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। অপরজন হলেন, বিএনপি কর্মী মিলহানুর রহমান নওমী। গতকাল চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আমীরুল ইসলাম চার্জগঠন করে এ দুজনের বিরুদ্ধে বিচার শুরুর এই আদেশ দেন। এ সময় দুজনই কাঠগড়ায় হাজির ছিলেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোহাম্মদুন্নবী শিমুল এ তথ্য নিশ্চিত বলেন, আমির খসরু ও নওমী দুজনই বর্তমানে জামিনে আছেন। আমির খসরুর আইনজীবী মফিজুল হক ভূঁঞা বলেন, বিশেষ ক্ষমতা আইনের মামলায় চার্জগঠনের জন্য আজকে (গতকাল) দিন ধার্য ছিল। এরই ধারাবাহিকতায় এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়েছে। আমাদের পক্ষ থেকে আমির খসরু মাহমুদ চৌধুরী ও নওমীর অব্যাহতি চেয়ে আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। আদালতসূত্র জানায়, ফোনালাপে উসকানিমূলক বক্তব্য দিয়েছেন অভিযোগে ২০১৮ সালের ৪ আগস্ট আমির খসরু মাহমুদ চৌধুরী ও মিলহানুর রহমান নওমীর বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং বিশেষ ক্ষমতা আইনে নগরীর কোতোয়ালী থানায় দুটি মামলা করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের তৎকালীন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর।

মামলার এজাহারে বলা হয়, ফোনালাপের ব্যবহারের মাধ্যমে দেশে নৈরাজ্য সৃষ্টির জন্য উসকানি দেওয়ার বক্তব্য সংশ্লিষ্ট একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে কথোপকথনে লিপ্ত হওয়া দুজন হলেন, আমির খসরু মাহমুদ চৌধুরী ও মিলহানুর রহমান নওমী। নিরাপদ সড়কের দাবিতে অনুষ্ঠিত আন্দোলনে লোকজনকে নামানোর নির্দেশ দেওয়া হয় অডিও ক্লিপটিতে বলেও এজাহারে উল্লেখ করা হয়।

আদালতসূত্র জানায়, কোতোয়ালী থানায় দায়ের হওয়া মামলা দুটির মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় ২০২১ সালের ২২ ডিসেম্বর চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে মামলার তদন্তকারী সংস্থা কাউন্টার টেররিজম ইউনিট। একই দিন বিশেষ ক্ষমতা আইনের মামলায় চার্জশিট দাখিল করা হয়। প্রসঙ্গত, ২০১৮ সালের ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা এলাকায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাস চাপায় নিহত হন। তারা হলেন, দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব। এ ঘটনার জেরে শিক্ষার্থীরা রাস্তায় নেমে আন্দোলন করেন।

পূর্ববর্তী নিবন্ধনা চেয়েও পেলেন ৬৯৮ ভোট
পরবর্তী নিবন্ধচাক্তাই-খাতুনগঞ্জের আড়তে পেঁয়াজের স্তূপ