খরচ না হওয়া ৪ কোটি ৩০ লাখ টাকা সরকারি কোষাগারে ফেরত

১০ তলা কউক ভবন নির্মাণ

চকরিয়া প্রতিনিধি | সোমবার , ১৬ মে, ২০২২ at ৪:৫৫ পূর্বাহ্ণ

কোনো প্রকল্প বাস্তবায়ন সম্পন্ন হওয়ার পর খরচ না হওয়া অর্থ সরকারি কোষাগারে ফেরত দেওয়ার নজির স্থাপন করেছেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফোরকান আহমদ। তার এই দৃষ্টান্ত গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকে তার প্রশংসা করেছেন।
জানা গেছে, কঙবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) নিজস্ব ভবন তৈরির জন্য ১১৪ কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। কঙবাজার সদরের বাহারছড়া মুক্তিযোদ্ধা মাঠ সংলগ্ন গণপূর্ত বিভাগের মালিকানাধীন ১ একর ২১ শতাংশ জমি বরাদ্দ পায় কউক। ২০১৮ সালের ১৫ জুলাই শুরু হয়ে সম্প্রতি ১০ তলা ভবনটির নির্মাণ কাজ সম্পন্ন হয়। তবে অযথা খরচ না করার কারণে সরকারিভাবে বরাদ্দকৃত টাকা থেকে কাজ বাস্তবায়ন শেষে থেকে যায় ৪ কোটি ৩০ লাখ টাকা। সেই টাকা সরকারি কোষাগারে ফেরত দিয়েছেন কউক চেয়ারম্যান।
কউক সূত্র জানায়, আগামী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে ভবনটি উদ্বোধন করবেন।
কঙবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফোরকান আহমদ আজাদীকে বলেন, ভবন নির্মাণের বিপরীতে বরাদ্দকৃত অর্থ থেকে খরচ না হওয়া ৪ কোটি ৩০ লক্ষ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে। এই ভবন নির্মাণের বিপরীতে যাতে সরকারি অর্থের কোনো নয়ছয় না হয় সেদিকে সতর্ক দৃষ্টি ছিল আমার।

পূর্ববর্তী নিবন্ধঅসাম্প্রদায়িক বাংলাদেশে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে : নওফেল
পরবর্তী নিবন্ধশেষ ট্রিপে ইলিশ ধরতে সাগরে অর্ধলক্ষাধিক জেলে