ক্লাউড গেইমিং আনল ফেসবুক

| বুধবার , ২৮ অক্টোবর, ২০২০ at ১০:৪১ পূর্বাহ্ণ

ডেস্কটপ ওয়েবসাইট ও অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য নিজেদের ক্লাউড গেইমিং সেবা নিয়ে এসেছে ফেইসবুক। অ্যাপলের কড়া নিয়মের মুখে আইওএস ব্যবহারকারীদের জন্য সেবাটি আনতে পারেনি প্রতিষ্ঠানটি। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, ফেইসবুকের ডেস্কটপ ওয়েব সংস্করণ ও অ্যান্ড্রয়েড অ্যাপের ব্যবহারকারীরা মুহূর্তের মধ্যেই ‘ফ্রি-টু-প্লে’ হিসেবে গেইমগুলো খেলতে পারবেন। এজন্য আলাদা করে সাইটের বাইরে যাওয়ার দরকার পড়বে না।
সরাসরি ফেইসবুকের ডেটা সেন্টার থেকে স্ট্রিম হবে গেইমগুলো। পুরো ধারণাটির সঙ্গে মাইক্রোসফট ও গুগলের ক্লাউড গেইমিং সেবার মিল রয়েছে। তবে, ফেইসবুকের গেইমিং সেবার গেইমগুলো মাইক্রোসফট ও গুগলের মতো কনসোল মানের নয়। ফেইসবুক ছোট আকারের ‘ফ্রি-টু-প্লে’ গেইম খেলার সুযোগ দিচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে, ‘অ্যাসফল্ট ৯: লেজেন্ডস’, ‘পিজিএ ট্যুর গলফ শুটআউট’, ‘সলিটেয়ার: আর্থারস টেল’, এবং ‘মোবাইল লেজেন্ডস: অ্যাডভেঞ্চার’। খবর বিডিনিউজের।
গত মাসে নিজেদের গেইমিং সেবা সম্পর্কিত নীতিমালা আপডেট করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, চাইলে কোনো অ্যাপ একাধিক গেইমিংয়ের জন্য সাবস্ক্রিপশন সেবা দিতে পারে। তবে প্রত্যেকটি গেইম অ্যাপল অনুমোদিত হতে হবে এবং তাদের নিজস্ব অ্যাপে দিতে হবে। ফেইসবুকের বিশেষ গেইমিং উদ্যোগ বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেসন রুবিন এ প্রসঙ্গে বলেছেন, “আমরা চাই না ব্যবহারকারীরা দিনে ২০ বার ওয়েব ফেইসবুকে যাক। আমাদের অসাধারণ একটি অ্যাপ রয়েছে। আমাদেরকে আইওএসে অ্যাপলের প্রযুক্তি ও ব্রাউজার ব্যবহার করতে হবে, যা ক্লাউড গেইমের সুবিধার অনুকূলে নয়।” আইওএসে ফেইসবুক ক্লাউড গেইমিং খেলার সুযোগ হলে আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা দেখতে পারতেন তাদের বন্ধুরা কোন গেইমগুলো খেলছেন, ফেইসবুকে শীর্ষ গেইমের তালিকা দেখতে পেতেন বা ফেইসবুকের অনন্য ফিচারে গেইম খেলতে পারতেন। – বলেছেন রুবিন।

পূর্ববর্তী নিবন্ধহোয়াটসঅ্যাপে নতুন ফিচার মিউট করা যাবে ইচ্ছামতো
পরবর্তী নিবন্ধপেনশনার সঞ্চয়পত্র বিনিয়োগের ঊর্ধ্বসীমা বাড়ছে