কোয়ারেন্টিন মুক্ত হয়ে অনুশীলনে সাকিব-মোস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১৯ মে, ২০২১ at ১১:২৫ পূর্বাহ্ণ

আরও দুই দিন কোয়ারেন্টিনে থাকার কথা ছিল সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের। অর্থাৎ এই দুই ক্রিকেটারের কোয়োরেন্টিন শেষ হওয়ার কথা ছিল ২০ মে। তবে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বিসিবির অনুরোধের পর এই দুই ক্রিকেটার ‘মুক্তি’ পেলেন আগেভাগেই। শ্রীলংকার বিপক্ষে সিরিজের চূড়ান্ত ধাপের প্রস্তুতির শুরু থেকেই তাই যোগ দিতে পারলেন দলের নির্ভরযোগ্য এই দুই ক্রিকেটার। গতকাল মঙ্গলবার দুই জনই ছিলেন দলের অনুশীলনে। ঈদ বিরতির পর এ দিনই ছিল দলের প্রথম অনুশীলন। তীব্র বৃষ্টির জন্য অবশ্য বেশ বিঘ্ন ঘটেছে টাইগারদের প্রথম দিনের প্রস্তুতিতে।
আইপিএল মাঝপথে বন্ধ হয়ে যাওয়ার পর গত ৬ মে দেশে ফেরেন সাকিব ও মোস্তাফিজ। এরপর থেকে ঢাকার দুটি হোটেলে কোয়ারেন্টিনে ছিলেন তারা। সরকারী নির্দেশনা অনুযায়ী যা চলার কথা ছিল ২০ তারিখ পর্যন্ত। বিসিবি চিকিৎসব মঞ্জু হোসেন জানান, বোর্ডের আবেদনের প্রেক্ষিতে ১৭ মে শেষ হয় দুই ক্রিকেটারের কোয়ারেন্টিন। তিনি বলেন তাদের কোয়ারেন্টিন পর্ব শেষ। বিসিবিই কোয়রেন্টিনের মেয়াদ কমানোর জন্য আবেদন করেছিল। তারা এখন থেকেই অনুশীলনে থাকতে পারবেন। আইপিএলে জৈব-সুরক্ষা বলয়ে ছিলেন সাকিব-মোস্তাফিজ, দেশে ফিরেছেন চার্টার্ড ফ্লাইটে। ফেরার পর কোয়ারেন্টিনে দুই দফায় কোভিড পরীক্ষায় নেগেটিভ হয়েছেন দুজনই। সবকিছু বিবেচনায় নিয়ে তাদের জন্য বিশেষ ছাড়ের অনুরোধ করেছিল বিসিবি। যেটিতে সাড়া দেয় স্বাস্থ্য অধিদপ্তরও।
দেশে থাকা ক্রিকেটারদের নিয়ে গত ২ মে শুরু হয় অনুশীলন। শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে দেশে ফিরে ঈদের আগে দিন দুয়েক অনুশীলন করেন মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমরা। এবার শুরু হলো আনুষ্ঠানিক প্রস্তুতি। সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে এ বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে যাননি সাকিব। পরে আইপিএলে খেলার জন্য ছিলেন না শ্রীলংকা সফরেও। একই কারণে দুই ম্যাচের এই টেস্ট ছিলেন না মোস্তাফিজও। তারা ফেরায় টানা ১০ ম্যাচে জয়শূন্য বাংলাদেশ দেশের মাটিতে পাচ্ছে পূর্ণ শক্তির দল। টিম ম্যানেজম্যান্টও চাইছিল এই দুই ক্রিকেটার শুরু থেকেই দলের সাথে অনুশীলন করুক। যদিও আইপিএল চলাকালে তারা অনুশীলনে ছিলেন।
কিন্তু কোয়ারেন্টিনে থাকা ১২ দিন এক রকম অলস সময় কাটাতে হয়েছে তাদের। তাই মাঠে ফিরতে যাতে নিজেদের কোন সমস্যা না হয় তাই শুরু থেকেই দলের সাথে অনুশীলনে সাকিব এবং মোস্তাফিজকে চেয়েছিল টিম ম্যানেজম্যান্ট।
শেষ পর্যন্ত বিসিবি এবং স্বাস্থ্য অধিদপ্তরের আলোচনায় দুই দিন আগেই কোয়েরেন্টিন মুক্ত হয়ে দলের অনুীশলনে যোগ দিয়েছেন এই দুই ক্রিকেটার। এখন মাঠে নিজেদের সেরা দেওয়ার চেষ্টা থাকবে দুজনের। আগামী ২৩, ২৫ ও ২৮ মে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের তিনটি ওয়ানডে। সবগুলো ম্যাচই দিবা রাত্রির। ম্যাচ গুলো শুরু হবে দুপুর ১ টায়।

পূর্ববর্তী নিবন্ধআগামী বছর বাংলাদেশ সফরে আসছে ভারত
পরবর্তী নিবন্ধকরোনায় মৃত্যু ৩৪ লাখ ছাড়াল