কোভিড : টিকার স্বত্ব ছাড়ের প্রস্তাবে সাড়া দেয়নি জি-২০

| বৃহস্পতিবার , ২০ মে, ২০২১ at ৬:০৮ পূর্বাহ্ণ

করোনাভাইরাস মহামারী মোকাবিলায় দরিদ্র দেশগুলোতে টিকা পাওয়া সহজ করতে স্বত্ব ছাড়ের প্রস্তাবে চাপের মুখে যুক্তরাষ্ট্র সমর্থন দিলেও বিশ্বের বৃহৎ অর্থনীতিগুলোর জোট জি-২০ আপাতত সে পথে হাঁটছে না। খবর বিডিনিউজের।
কোভিড-১৯ টিকার স্বত্ব ছাড়ের বদলে যুক্তরাষ্ট্রসহ ২০ দেশের এ জোট দরিদ্র দেশগুলোতে টিকা তৈরির জন্য লাইসেন্স বিনিময়, প্রস্তুত প্রণালী ও প্রযুক্তি হস্তান্তর করতে চায় বলে একটি শীর্ষ সম্মেলনের খসড়া প্রস্তাবকে উদ্ধৃত করে জানিয়েছে রয়টার্স।
শুধু তাই নয়, এর আগে বিশ্বস্বাস্থ্য সংস্থাকে বাড়তি তহবিল যোগানোর জন্য যুক্তরাষ্ট্র যে প্রতিশ্রুতি দিয়েছিল তাও খসড়ার ‘হালে পানি পায়নি’। শুক্রবার রোমে অনুষ্ঠেয় বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ঘোষণাপত্র হিসেবে এ যে খসড়া প্রস্তাবটি গৃহীত হতে যাচ্ছে, তাতে জি-২০ জোটের সদস্য রাষ্ট্র ও অংশগ্রহণকারী অন্যান্য দেশের প্রতিশ্রুতিগুলোর নাম রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।
চলমান মহামারী মোকাবেলায় সমন্বিত বৈশ্বিক পদক্ষেপ নিয়ে এ বছরের অন্যতম বড় আয়োজন এটি।
রয়টার্স বলছে, এ খসড়া প্রস্তাবটি পরিবর্তনের সুযোগ থাকলেও এর মধ্য দিয়ে টিকার পেটেন্ট ছাড়ে সমর্থন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) বাড়তি তহবিল যোগানোর বিষয়ে যুক্তরাষ্ট্রের যে প্রতিশ্রুতি, তার কার্যকারিতা প্রশ্নের মুখে পড়েছে। খসড়া ঘোষণাপত্রটি জি-২০ দেশগুলোর বিশেষজ্ঞদের মধ্যে সমঝোতার ফল, যেখানে কোভিড-১৯ টিকার মেধাস্বত্ব শিথিলের প্রস্তাবে মতভেদ রয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধনাইজেরিয়া থেকে চুরি যাওয়া ৫৮ লাখ ডলার ফিরিয়ে দিল যুক্তরাজ্য
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে বাল্য বিয়ে থেকে রক্ষা পেল ৮ম শ্রেণির ছাত্রী