নাইজেরিয়া থেকে চুরি যাওয়া ৫৮ লাখ ডলার ফিরিয়ে দিল যুক্তরাজ্য

| বৃহস্পতিবার , ২০ মে, ২০২১ at ৬:০৬ পূর্বাহ্ণ

নাইজেরিয়ার সাবেক এক গভর্নরের পাচার করা বিপুল পরিমাণ অর্থের একটি অংশ ফিরিয়ে দিয়েছে যুক্তরাজ্য। আফ্রিকার দেশটির ডেল্টা রাজ্যের সাবেক গভর্নর জেমস আইবরি ২০১২ সালে যুক্তরাজ্যে মুদ্রাপাচারের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। তিনি তেল সমৃদ্ধ রাজ্যটি থেকে আনুমানিক ১৬ কোটি ৫০ লাখ ডলার চুরি করেছিলেন বলে ভাষ্য কৌসুলিদের। এসব অর্থের মধ্যে উদ্ধার করা প্রায় ৫৮ লাখ ডলার নাইজেরিয়াকে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদেন জানিয়েছে বিবিসি। খবর বিডিনিউজের।
আইবরির যেসব সম্পদ জব্দ করার জন্য আদালতের অনুমতি চাওয়া হয়েছিল তার মধ্যে একটি বোম্বার্ডিয়ার চ্যালেঞ্জার জেট বিমানও ছিল। উদ্ধার ৫৮ লাখ ডলার আইবরির স্ত্রী, বোন ও এ সাবেক গভর্নরের বিশ্বস্ত এক এজেন্টের কাছে পাওয়া গেছে। আইবরির পাশাপাশি এ তিনজনও মুদ্রাপাচারের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। পাচার করা আরও অর্থও উদ্ধার করা যাবে বলে আশা করছেন তদন্তকারীরা। নাইজেরিয়ার অ্যাটর্নি জেনারেল আবুবাকার মালামি পাচার করা অর্থ যুক্তরাজ্য থেকে ফিরে পাওয়াকে ‘নাইজেরিয়ার অর্জন করা মর্যাদার স্বীকৃতির প্রদর্শনী’ বলে বর্ণনা করেছেন, এক বিবৃতিতে জানিয়েছেন তার মুখপাত্র।
আইবরি ১৯৮০ এর দশকে যুক্তরাজ্যে যান এবং সেখানে লন্ডনের একটি দোকানে ক্যাশিয়ারের কাজ নেন। ১৯৯১ সালে আইবরি ওই দোকান থেকে চুরি করার দায়ে দোষী সাব্যস্ত হন। পরে তিনি নাইজেরিয়ায় ফিরে গিয়ে রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৯৯ সালে তিনি ডেল্টার গভর্নর হন এবং এরপর থেকেই তিনি রাজ্যের কোষাগার থেকে অর্থ সরাতে শুরু করেন। ২০০৫ সালে লন্ডনে আইবরি তার এজেন্টের মাধ্যমে একটি ব্যক্তিগত জেটবিমান কেনার চেষ্টা করলে ব্রিটিশ পুলিশ ফের তার বিষয়ে আগ্রহী হয়ে ওঠে। প্রায় পাঁচ কোটি পাউন্ড জালিয়াতির অভিযোগে ২০১২ সালে তিনি দোষী সাব্যস্ত হন। ২০১৬ সালে মুক্তি পাওয়ার পর যুক্তরাজ্য কর্তৃপক্ষ তাকে অভিবাসন আটক কেন্দ্রে নিয়ে রাখে।

পূর্ববর্তী নিবন্ধচার সংসদীয় আসনে ভোট জুলাইয়ে তফসিল ২৪ মে
পরবর্তী নিবন্ধকোভিড : টিকার স্বত্ব ছাড়ের প্রস্তাবে সাড়া দেয়নি জি-২০