কৃষি জমির মাটি কেটে মুরগির ফার্ম, জরিমানা

পৃথক অভিযানে মাটি ব্যবসায়ীকে কারাদণ্ড

পটিয়া প্রতিনিধি | সোমবার , ৮ মে, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

কর্ণফুলী ও পটিয়ায় কৃষি জমির মাটি কেটে মুরগি ফার্ম তৈরির অভিযোগে বারাকা হাউজ নামের একটি মুরগি ফার্মকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া জমির টপ সয়েল কেটে মাটির ব্যবসা করার অভিযোগে মোহাম্মদ সুমন (৩০) নামের এক পেশাদার মাটি ব্যবসায়ীকে একমাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রবিবার দুপুরে কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পিযূষ কুমার চৌধুরী ও পটিয়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা রাকিবুল ইসলামের পৃথক অভিযানে এ জেলজরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে পরিচালিত অভিযানে মুরগির ফার্মের ম্যানেজার নাহিদুল হক থেকে তিন লাখ টাকা জরিমানা আদায় করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) পিযূষ কুমার। এদিকে পটিয়ায় ফসলি জমির ঊর্বর মাটি কাটার দায়ে মোহাম্মদ সুমন নামের এক মাটি ব্যবসায়ীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। অভিযানে তাকে আটক করা হয়। তিনি উপজেলার কেলিশহর ইউনিয়নের পূর্ব রতনপুর এলাকার মরহুম মুক্তার হোসেনের পুত্র।

স্থানীয়রা জানান, কেলিশহর ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় প্রায় রাতে ও দিনে একটি সংঘবদ্ধ চক্র ফসলি জমির ঊর্বর মাটি কেটে পাচার করছে। আটককৃত সুমন ছাড়াও একটি সংঘবদ্ধ চক্র থানা প্রশাসনের কতিপয় কর্মকর্তাকে ম্যানেজ করে প্রতিনিয়ত কৃষি জমির মাটি কেটে আসছিল। কৃষি জমি ছাড়াও তারা পাহাড় টিলা কেটে সাবাড় করছিল দীর্ঘদিন ধরে। গোপন খবরের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট কেলিশহর গিয়ে এর সত্যতা পান।

ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রাকিবুল ইসলাম জানান, ফসলি জমির মাটি কাটার দায়ে সুমনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত রাখা হবে।

পূর্ববর্তী নিবন্ধ২ মামলায় মামুনুল হকের জামিন বহাল
পরবর্তী নিবন্ধআরাভ খানের অস্ত্র মামলার রায় কাল