কুমিল্লাকে প্রথম পরাজয়ের স্বাদ দিল ঢাকা

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ১ ফেব্রুয়ারি, ২০২২ at ৪:১৭ অপরাহ্ণ

নিজেদের মাঠে বিপিএলের প্রথম পর্বে হারতে হারতে একরকম খাদের কিনারায় চলে গিয়েছিল। চার ম্যাচের একটিতে জিতে চট্টগ্রাম এসেছিল মিনিস্টার গ্রুপ ঢাকা। আর চট্টগ্রামে এসেইে যেন তাদের ভাগ্য খুলে গেল। ঢাকা পর্বে যেখানে চার ম্যাচে মাত্র একটি জয় ছিল সেখানে চট্টগ্রামে এসে দুই ম্যাচে দুটিতেই জিতে নিজেদের এখন শেষ চারের লড়াইয়ে শামিল করল ঢাকা।

একই সাথে এবারের বিপিএলে একমাত্র অজেয় থাকা দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথম পরাজয়ের স্বাদ দিল তামিম-মাশরাফিরা। জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৫০ রানে হারিয়েছে ঢাকা। এই জয়ের ফলে ঢাকার পয়েন্ট দাড়াল ছয় ম্যাচে ৬।

যদিও এখনো কুমিল্লা সবার উপরে। কারন তাদের পয়েন্ট চার ম্যাচে ৬। এই ম্যাচে দুদলের বিদেীশ তারকারা জ্বলে উঠতে পারেনি মোটেও। ঢাকার ব্যাটিংয়ে ভুমিকা রেখেছেন তামিম এবং মাহমুদউল্লাহ। আর কুমিল্লার ব্যাটিংয়ে হাল ধরেছিলেন মাহমুদুল হাসান এবং ইমরুল কায়েস। তবে ঢাকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিং ১৮২ রানের টার্গেটটা অনেক বড় টার্গেটে পরিণত হয়েছিল কুমিল্লার ব্যাটারদের জন্য। আর সে টার্গেটে শেষ পর্যন্ত পৌছাতে পারেনি কুমল্লিা ভিক্টোরিয়ান্স। ফলে টুর্নামেন্টে প্রথম পরাজয়ের স্বাদ নিতে হয় তাদের।

টসে হেরে ব্যাট করতে নামা ঢাকা শুরুতেই হারায় আফগান ওপেনার শাহজাদের উইকেট। দ্বিতীয় উইকেটে ইমরানুজ্জামানকে নিয়ে ৪৮ রান যোগ করেছিলেন তামিম। ১৪ বলে ১৫ রান করে করিম জানাতের বলে বোল্ড হয়ে ফিরেন ইমরানুজ্জামান। এরপর অধিনায়ক মাহমুদউল্লাহকে নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা তামিমের।

কিন্তু দুজন মিলে ২৫ রানের বেশি যোগ করতে পারেননি। ৩৫ বলে ২টি চার এবং তিনটি ছক্কার সাহায্যে ৪৬ রান করে ফিরেন তামিম। দশ ওভারে ঢাকার রান ছিল ৭৮। শুভাগত হোমকে নিয়ে মাহমুদউল্লাহর আবারো এগিয়ে যাওয়ার চেষ্টা। কিন্তু শুভাগত পারলেননা অধিনায়ককে সঙ্গ দিতে। ফিরেছেন ৮ বলে ৯ রান করে। ঝড় তুলতে পারলেননা আন্দ্রে রাসেলও।

তিনি ফিরেছেন ৭ বলে একটি চার আর একটি ছক্কার সাহায্যে ১১ রান করে। মোহাম্মদ নাইমও ফিরেছেন ৯ বলে ১০ রান করে। তবে একপ্রান্ত আগলে রেখে দলকে টেনে নিয়ে গেছেন মাহমুদউল্লাহ। তার লড়াকু ৪১ বলে ৭০ রানের অপরাজিত ইনিংসের উপর ভর করে ঢাকা পৌছে যায় ১৮১ রানে। ৩টি চার এবং ৪টি ছক্কা মেরেছেন মাহমুদউল্লাহ। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষে ২টি উইকেট নিয়েছেন তানভীর ইসলাম।

১৮২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই লিটন দাশের উইকেট হারায় কুমিল্লা। রুবেল হোসেনকে উড়িয়ে মারতে গিয়ে বল আকাশে তুলে দেন লিটন। আর সেটা বেশ সহজেই ধরে নেন ইমরান। আগের ম্যাচে ব্যাট হাতে ঝড় তোলা ডুপ্লেসিস এ ম্যাচে পারলেননা ঝড় তুলতে। ফিরেছেন ৮ রান করে রান আউট হয়ে। তবে তরুন মাহমুদুল হাসান ছিলেন আস্থায় অবিচল। অধিনায়ক ইমরুল কায়েসকে নিয়ে এগিয়ে যান এই তরুন। কিন্তু ইনিংসের দশম এবং নিজের প্রথম ওভারে বল করতে এসে কুমল্লিাকে বড় ধাক্কা দেন আন্দ্রে রাসেল। একই ওভারে তুলে নেন ঢাকার দুই সেট ব্যাটার ইমরুল কায়েস এবং মাহমুদুল হাসান জয়কে।

প্রথম বলেই ইমরুল কায়েস ফিরেন বোল্ড হয়ে। তার ব্যাট থেকে আসে ২৩ বলে ২৮ রান। ওভারের শেষ বলে মাহমুদুল হাসানও ফিরেন বোল্ড হয়ে। ৩০ বলে ৮টি চারের সাহায্যে ৪৬ রান করেন এই তরুন। জোড়া সে ধাক্কা না সামলাতেই ক্যামেরন ডেলফোর্ড ফিরেন রান আউট হয়ে।

ফলে অনেকটাই থেমে যায় কুমিল্লার রানের চাকা। করিম জানাত, আরিফুল হকরাও পারেননি সে চাকাকে আবার সচল করতে। করিম ১৭ এবং আরিফুল ফিরেছেন ১২ রান করে। এরপর নাহিদুল, শহীদুল, তানভীর এবং মোস্তাফিজরা মিলে খেলতে পেরেছে মাত্র ১৪ বল। আর তাতেই ১৩১ রানে থামে কুমল্লিা ভিক্টোরিয়ান্স। ঢাকার পক্ষে আন্দ্রে রাসেল নিয়েছেন তিনটি উইকেট। দুটি করে নিয়েছেন এবাদত হোসেন এবং কাইস আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধমাদ্রাসা শিক্ষিকাকে নিজ কক্ষে নিয়ে ধর্ষণ, অধ্যক্ষের যাবজ্জীবন কারাদণ্ড
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীকে মারধর, স্বামীর কারাদণ্ড