কিছু অংশ ভাঙার পর পেরিয়েছে সপ্তাহ

নেই আর কোনো কার্যক্রম

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ ডিসেম্বর, ২০২১ at ৫:২৫ পূর্বাহ্ণ

নগরীর স্ট্র্যান্ড রোডে গুলজার খালের পাশে হেলে পড়া ভবনগুলো এখনো হেলে আছে। প্রথম দিন হেলে পড়া ভবন দুটির কিছু অংশ ভাঙা হয়। সপ্তাহ পেরিয়ে গেছে। বর্তমানে সেখানে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ‘ঝুঁকিপূর্ণ ভবন’ লেখা ব্যানার টাঙানো দেখা গেছে। সিডিএ বলছে, এ বিষয়ে সিটি কর্পোরেশনকে চিঠি দেয়া হয়েছে। এখন ভাঙার বিষয়ে সিদ্ধান্ত নেবে তারা।
ক্ষতিগ্রস্তরা বলছেন, হেলে পড়া ভবনগুলো ভেঙে ফেলার বিষয়ে এখনো সিডিএ থেকে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। অন্যের বাড়িতে এবং খোলা আকাশের নিচে বসবাস করতে হচ্ছে বলে দাবি তাদের।
গত ২০ ডিসেম্বর সোমবার নগরীর সদরঘাট থানাধীন স্ট্র্যান্ড রোডের পার্বতী ফকির পাড়া এলাকায় পার্শ্ববর্তী গুলজার খালের পাড়ে নির্মিত দুটি ভবন ও একটি মন্দির হেলে পড়ে। ভবন দুটির মধ্যে একটি তিনতলা ও একটি দ্বিতল। একটি ভবনের মালিক সন্তোষ ও অপরটির মালিক স্বপন কুমার দাশ। ক্ষতিগ্রস্তদের অভিযোগ, সিডিএর জলাবদ্ধতা নিরসন প্রকল্পে পাশের খালে পর্যাপ্ত নিরাপত্তা না রেখে রিটেইনিং ওয়ালের জন্য পাইলিং করার কারণে নিচের দিকের মাটি সরে গিয়ে ভবন দুটি হেলে পড়েছে। গতকাল বিকালে সরেজমিনে দেখা গেছে, গুলজার খালে হেলে পড়া ভবন দুটি আগের অবস্থাতেই কাত হয়ে আছে। পাশেই খালে কালভার্টের কাজ করছে জলাবদ্ধতার নিরসন প্রকল্পের শ্রমিকরা। ভবন দুটিতে ‘ঝুঁকিপূর্ণ ভবন; বসবাসের অনুপযোগী; বিপদমুক্ত দূরত্ব বজায় রাখুন’ লেখা সম্বলিত ব্যানার টাঙিয়েছে সিডিএ।
হেলে পড়া একটি ভবনের মালিক সন্তোষ দাশ আজাদীকে বলেন, নালা করতে গিয়ে তারা পর্যাপ্ত নিরাপত্তা না নেয়ায় আমাদের দুটি ভবন ও মন্দির হেলে পড়েছে। এজন্য আমরা বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছি। ঘটনাস্থলে সিডিএ চেয়ারম্যানের আসার কথা ছিল। উনি ব্যস্ত থাকায় আসেননি। আমরা এখন অসহায়, খোলা আকাশের নিচে বসবাস করছি। কেউ কোনো সিদ্ধান্ত দিচ্ছে না। তিনি বলেন, আমাদের ঘর প্রয়োজন। ভবনগুলো আমরা ভাঙার প্রস্তুতি নেব। এখনো কোনো পক্ষ থেকে কিছু না বলার কারণে কাজে হাত দিচ্ছি না।
এ ব্যাপারে সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস আজাদীকে বলেন, ঘটনার একদিন পরেই আমরা ভবন দুটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে উল্লেখ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে চিঠি দিয়েছি। এখন সিটি কর্পোরেশন ভবন দুটি ভাঙার বিষয়ে সিদ্ধান্ত নেবে।

পূর্ববর্তী নিবন্ধবাড়বকুণ্ডে তূর্ণা নিশীথার সাথে ট্যাংক লরির সংঘর্ষ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে শুরু হলো বুস্টার ডোজ কার্যক্রম