কালুরঘাট নিয়ে ইতিহাস বিকৃতির চেষ্টা প্রতিহত করা হবে :ছাত্রলীগ

| শুক্রবার , ১৯ মার্চ, ২০২১ at ৫:৫৯ পূর্বাহ্ণ

স্বাধীনতার মাসে ইতিহাস বিকৃতির হীনচক্রান্ত করছে বিএনপি। এর অংশ হিসেবে কালুরঘাটস্থ বাংলাদেশ বেতারের যে কেন্দ্র থেকে মরহুম জননেতা এম.এ. হান্নান একাত্তরের ২৬ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন তাকে প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত করার অপচেষ্টা করছে বিএনপি। বিএনপির ডা. শাহাদাতদের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন চান্দগাঁও থানা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ নুরুন নবী সাহেদ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শহীদুল আলম। তাঁরা বলেন- এধরনের অপচেষ্টা প্রতিহত করবে ছাত্রলীগ।
গতকাল এক বিবৃতিতে তাঁরা বলেন- ২৭ মার্চ মেজর জিয়াউর রহমানকে পটিয়ার কেলিশহর থেকে ধরে এনে তৎকালীন আওয়ামী লীগ নেতারা কালুরঘাট বেতার ট্রান্সমিটার সম্প্রচার মাধ্যমে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাটি পাঠ করান। প্রথমে জিয়া বিভ্রান্তবশত তা নিজের নামেই ঘোষণা দেন। বিষয়টি নেতৃবৃন্দের গোচরে এলে তা সংশোধনপূর্বক জিয়া বঙ্গবন্ধুর পক্ষেই পুনরায় স্বাধীনতার বার্তাটি বিশ্ববাসীকে অবগত করেন। এটাই মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের বস্তুনিষ্ঠ সত্য। যা কারো অজানা নয়। কিন্তু বড়ই পরিতাপের বিষয় নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানসহ অন্যান্য নেতৃবৃন্দ তাদের দলের মাসব্যাপী স্বাধীনতা দিবস কর্মসূচির অংশ হিসেবে “কালুরঘাটে ২৭ মার্চ জিয়া ও কালুরঘাট বেতার কেন্দ্র স্বাধীনতা ঘোষণার চিরন্তন সাক্ষী” শীর্ষক প্রচারণায় স্বাধীনতার ইতিহাস বিকৃত করতে চান। তারা এর তীব্র প্রতিবাদ জানান, তা রুখে দাঁড়ানোর জন্য দেশ প্রেমিক আমজনতার প্রতি আহ্বান জানান।
বিবৃতিতে তাঁরা বলেন, বন্দরে সোয়াত জাহাজ থেকে অস্ত্র খালাসে ব্যারিকেড দেয়া বাঙালিদের প্রতিরোধ চূর্ণ করতে এগিয়ে ছিলেন মেজর জিয়া। মাঝপথে তাঁকে নিবৃত করেন বিডিআর ক্যাপ্টেন রফিকুল ইসলাম এবং তাঁকে বাধ্য করেন বিদ্রোহ ঘোষণায়। এই সত্যকে যারা ঢেকে দিতে চান তাদেরই ক্রীড়নক শাহাদাতদের প্রতিরোধে আগামী ২৬ ও ২৭ মার্চ চান্দগাঁও ও কালুরঘাটে কর্মসূচি দেয়া হয়েছে। কর্মসুচির মধ্যে রয়েছে- মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার গান নিয়ে সঙ্গীতানুষ্ঠান, ছাত্র সমাবেশ, বঙ্গবন্ধু ও স্বাধীনতার স্মৃতিচারণ। প্রেস বিঞ্জপ্তি।

পূর্ববর্তী নিবন্ধঅল্পের জন্য রক্ষা পেল অনেকগুলো জীবন
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে মেয়র পদে প্রার্থী ৩