কারযোগে অভিনব কায়দায় প্রতারণা

ফেসবুকে মার্কেট প্লেসে পণ্যের ক্রেতা ওরা, গ্রেপ্তার ২

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৪০ পূর্বাহ্ণ

প্রাইভেট কারযোগে অভিনব কায়দায় প্রতারণার ঘটনা ঘটেছে চট্টগ্রাম নগরীতে। এ অভিযোগ পেয়ে কোতোয়ালী থানা পুলিশ দুইজন প্রতারককে গ্রেপ্তার, একটি মোবাইল ও একটি প্রাইভেট কার উদ্ধার করেছে। এরা হলেন মারুফুল চৌধুরী মুহিম ও আব্দুল্লাহ আল মামুন।

ঘটনার বিবরণে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহিদুল কবীর আজাদীকে জানান, জনৈক মো. গোলাম রাব্বি গত ১ ফেব্রুয়ারি আনুমানিক সকাল ১১টার দিকে নিজের ফেসবুক আইডি থেকে তার ব্যবহৃত মোবাইল ফোনটি বিক্রির বিজ্ঞাপন দেন। মুহিম তার ফেসবুক আইডি থেকে মোবাইল ফোনটি কেনার জন্য মেসেঞ্জারে যোগাযোগ করে।

যোগাযোগের এক পর্যায়ে তার সাথে ৬৭ হাজার টাকায় মোবাইল ফোনটি বিক্রির দরদাম হয়। মোবাইল বিক্রির কথা মতে ২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে চারটার দিকে মুহিমের সাথে পুনরায় মেসেঞ্জারে যোগাযোগ হলে সে তার মেসেঞ্জারে একটি মোবাইল নম্বর প্রদান করে এবং জানায় উক্ত নম্বরটি তার ম্যানেজারের নম্বর। গোলাম রাব্বি হোটেল রেডিসন ব্লুর সামনে গিয়ে যোগাযোগ করেন।

ঘটনার দিন ২ ফেব্রুয়ারি বিকেল পাঁচটায় মুহিমের কথা মতো গোলাম রাব্বি তার মোবাইল এবং মোবাইলের বঙসহ রেডিসন ব্লুর বিপরীতে গিয়ে আসামির মোবাইল নম্বরে কল দেন।

আসামি তাকে মোড়ে দাঁড়াতে বলে এবং জানায় তার প্রাইভেট কার গোলাম রাব্বিকে রিসিভ করতে যাচ্ছে। ৫ মিনিট পর একটি প্রাইভেট কার যোগে একজন অজ্ঞাতনামা ছেলে তার সাথে দেখা করে এবং তাকে প্রাইভেট কারে তুলে রেডিসন ব্লুর গেটে নিয়ে যায়।

গেটের একটু সামনে যাওয়া মাত্রই সে জানায়, মুহিম বর্তমানে হোটেলের ভিতর মিটিংয়ে আছে। গোলাম রাব্বি মোবাইলের লক খুলে দেয় এবং বঙ সহ দিয়ে দিলে ছেলেটি গাড়ি থেকে নামে এবং গোলাম রাব্বিকে গাড়িতে বসতে বলে।

অনুমান ১০ মিনিট অপেক্ষা করার পরেও ছেলেটি তার মোবাইল নিয়ে না আসায় গোলাম রাব্বি মুহিমের মোবাইলে যোগাযোগ করলে মোবাইল নম্বর বন্ধ পান। তাৎক্ষণিক গোলাম রাব্বি গাড়ি থেকে নেমে রেডিসন হোটেলের গেটে গিয়ে ভিতরে দায়িত্বরত সিকিউরিটিদের ছেলেটির বর্ণনা দিয়ে তাকে ভিতরে যেতে দেখেছে কিনা জিজ্ঞেস করলে তারা এরকম কাউকে দেখে নাই বলে জানায়।

তিনি পুনরায় গাড়ির নিকট গিয়ে দেখেন গাড়িটিও যথাস্থানে নাই। তিনি আসামির মোবাইল নম্বরে যোগাযোগ করার চেষ্টা করলে মোবাইল নম্বর বন্ধ পান। এ বিষয়ে গোলাম রাব্বি কোতোয়ালী থানায় মামলা করেন।

গত ১৬ ফেব্রুয়ারি রেডিসন ব্লুর সামনে থেকে প্রাইভেটকারসহ দুই আসামিকে গ্রেপ্তার করা হয়। পরে মোবাইল ফোনটি উদ্ধার করা হয়। আসামিদ্বয় জিজ্ঞাসাবাদে জানায়, তারা ফেসবুকে মার্কেট প্লেসে মোবাইল ক্রয়ের বিজ্ঞাপন দেখে ক্রয় করার জন্য অর্ডার দেয় এবং পরবর্তীতে প্রতারণার মাধ্যমে মোবাইল ফোনটি হাতিয়ে নেয়।

পূর্ববর্তী নিবন্ধবিষমুক্ত তরমুজ চাষে সফলতা
পরবর্তী নিবন্ধসোজা কথা, এ সরকারের অধীনে আর নির্বাচনে যাব না : ফখরুল