কাপ্তাইয়ে কঠোর লকডাউন বাস্তবায়নে আইনশৃঙ্খলাবাহিনীও কঠোর

কাপ্তাই প্রতিনিধি | মঙ্গলবার , ৬ জুলাই, ২০২১ at ২:২৩ অপরাহ্ণ

কাপ্তাই উপজেলার সর্বস্তরে চলমান কঠোর লকডাউন বাস্তবায়ন করতে আইনশৃঙ্খলা বাহিনীও কঠোর ভূমিকা রাখছে। প্রতিদিন সকাল, বিকাল, সন্ধ্যা এমনকি রাতেও আইনশৃঙ্খলা বাহিনীকে দেখা রাস্তায় টহল দিতে দেখা গেছে।
সেনাবাহিনীর কাপ্তাই ২৩ ইস্ট বেংগল, কাপ্তাইয়ে অবস্থিত ৪১ বিজিবি, কাপ্তাই থানা পুলিশ এবং কাপ্তাই উপজেলা প্রশাসনিক কর্মকর্তাকে দেখা গেছে সার্বক্ষণিক মাঠে টহল দিতে। এর পাশাপাশি ১নং চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকেও গত ৫ জুলাই থেকে তাদের গ্রাম পুলিশকে লকডাউন বাস্তবায়নে মাঠে তৎপর দেখা গেছে।
কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান বলেন, “কঠোর লকডাউন বাস্তবায়ন করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা প্রতিদিন প্রত্যন্ত অঞ্চলে যাচ্ছি। স্বাস্থ্যবিধি মানার জন্য এবং জনসাধারণকে ঘরে থাকার জন্য বোঝানোর চেষ্টা করছি। অনেককে মাস্ক উপহার দিচ্ছি কিন্তু অকারণে রাস্তায় ঘোরাঘুরি করার সময় এবং সরকারি বিধিনিষেধ অমান্য করায় প্রতিদিন একাধিক লোককে জরিমানাও করছি।”
তিনি বলেন, “সারা দেশে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। মৃত্যুও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কাপ্তাই উপজেলায়ও ইতিমধ্যে দুই শতাধিক করোনা রোগী শনাক্ত হয়েছে। কাজেই সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনকে কঠোর হতেই হচ্ছে।”
কাপ্তাইয়ে অবস্থিত ৪১ বিজিবি সদস্যদের প্রতিদিন উপজেলার বিভিন্ন স্থানে টহল দিতে দেখা গেছে।
বিজিবি সদস্যরা স্থানীয় জনগণকে ঘরে থাকার জন্য মাইকে অনুরোধ জানাচ্ছেন। তবে অনুরোধ অমান্য করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সবাইকে সতর্ক করে দেওয়া হচ্ছে।
সেনাবাহিনীর ২৩ বেংগল কাপ্তাই জোনের একটি টহল দলকেও সার্বক্ষণিক সড়কে টহল দিতে দেখা গেছে।
চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী বলেন, “করোনা নিয়ন্ত্রীণহীন হয়ে পড়ছে। করোনার বিস্তার প্রতিরোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। আমরা সবাইকে ঘরে থাকার অনুরোধ জানাচ্ছি। তবে কোনো গরীব ও অসহায় লোক বা পরিবার থাকলে তাদের মোবাইল ফোনে ইউনিয়ন পরিষদে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। প্রকৃত অসহায় পরিবারের বাড়িতে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রয়োজনীয় খাদ্যশস্য পৌঁছে দেওয়া হবে।”
তবে অযথা কেউ বিশেষ করে কোনো যুবক বা কিশোর রাস্তায় ঘোরাঘুরি করলে বা মোড়ে বসে আড্ডা দিলে তার অভিভাবকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ইউপি চেয়ারম্যান স্পষ্ট জানিয়ে দেন। তিনি কঠোর লকডাউন চলাকালিন স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ঘরে থাকার অনুরোধ জানান।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে মৃত্যু বেড়ে দ্বিগুণ, রেকর্ড ভেঙে শনাক্ত ৬৬২
পরবর্তী নিবন্ধহালদার শাখা নদীতে মৃত ডলফিন