কাটা শুরুর একদিন পরই আবার বন্ধ

পারকিতে আটকা পড়া জাহাজ

আনোয়ারা প্রতিনিধি | সোমবার , ১৩ ডিসেম্বর, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

পারকি সমুদ্র সৈকতে আটকা পড়া ক্রিস্টাল গোল্ড জাহাজটি কাটার কাজ শুরুর একদিন পরই বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং কমিটি। কমিটিকে না জানিয়ে তড়িঘড়ি করে কাটা শুরু করায় কমিটির সভাপতি ও আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শেখ জোবায়ের আহমেদ গতকাল রোববার কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।
এ সংক্রান্ত মনিটরিং কমিটি নানা দিক বিচার বিশ্লেষণ করে সৈকতে জাহাজ কাটার ব্যাপারে ছাড়পত্র দেয়ার কথা। কিন্ত শনিবার থেকে জাহাজ কাটা শুরুর বিষয়টি কমিটির সভাপতিও অবগত ছিলেন না। আনোয়ারার ইউএনও শেখ জোবায়ের আহমেদ জানান, ১৮ নভেম্বর পরিবেশ অধিদপ্তর পারকি সমুদ্র সৈকতে আটকা পড়া এমভি ক্রিস্টাল গোল্ড জাহাজটি নির্দিষ্ট কিছু শর্তের আলোকে কাটার অনুমতি দেয়া হয়। শর্ত প্রতিপালন করা হচ্ছে কিনা সেজন্য ৭ সদস্যের কমিটিও করে দেয় পরিবেশ অধিদপ্তর। মনিটরিং কমিটিতে আমাকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়। কিন্তু দুঃখের বিষয় মনিটরিং কমিটিকে না জানিয়ে গত শনিবার ঠিকাদারি প্রতিষ্ঠান ফোর স্টার এন্টারপ্রাইজ জাহাজ কাটা শুরু করে।
তিনি বলেন, নির্দেশনা যথাযথভাবে মানা হচ্ছে কিনা তা যাচাই বাছাই করে ১৬ ডিসেম্বরের পর যে কোনো দিন জাহাজ কাটার বিষয়ে নির্দেশনা দেওয়া হবে।
পরিবেশ অধিদপ্তরের চিঠিতে উল্লেখ করা হয়, পারকি সমুদ্র সৈকতে আটকা পড়া ক্রিস্টাল গোল্ড জাহাজটি দীর্ঘদিন অরক্ষিত অবস্থায় পড়ে থাকায় পারকি সৈকত ও সৈকতের পরিবেশের ক্ষতি সাধনের বিষয়টি বিবেচনায় নিয়ে পরিবেশ অধিদপ্তর কর্তৃক জাহাজটি যেখানে যে অবস্থায় আছে সে অবস্থায় কাটার অনুমতি দেয়া হয়েছে। এমতাবস্থায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৪(ক) ধারার ক্ষমতা বলে জাহাজটি কর্তন ও পরিবহন সংক্রান্ত পরিবেশ সম্মত হচ্ছে কিনা তা মনিটরিং করার জন্য আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমদকে সভাপতি, কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ দুলাল মাহমুদ, প্রতিনিধি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম, প্রতিনিধি বিস্ফোরক অধিদপ্তর চট্টগ্রাম, প্রতিনিধি বাংলাদেশ মেরিন একাডেমি, প্রতিনিধি সড়ক ও জনপদ বিভাগকে সদস্য আর উপপরিচালক পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলাকে সদস্য সচিব করে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়।
চিঠিতে উল্লেখিত শর্তাবলীর মধ্যে ছিল জাহাজ কর্তন পূর্ববর্তী সময়, কর্তনকালীন এবং কর্তন পরবর্তী সময়ে জাহাজটিতে নিয়োজিত শ্রমিক, সমুদ্র সৈকতে আগত পর্যটক ও স্থানীয় জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত হচ্ছে কিনা তা কমিটি প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ করবে। জাহাজটি স্ব-অবস্থানে কাটিং প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তাই জাহাজের চারপাশসহ যানবাহন চলাচলের এলাকাগুলোতে জাহাজ কর্তন পূর্ববর্তী সময়, কর্তনকালীন এবং কর্তন পরবর্তী সময়ে প্রশাসনিক ও প্রকৌশলগত নিরাপত্তা নিশ্চিত হয়েছে কিনা তা প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ করবেন।
জাহাজ কর্তনকালীন সৈকত এলাকাসহ আশপাশের আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে তা নিশ্চিত করতে হবে। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর অধীনে প্রণীত বিপজ্জনক বর্জ্য ও জাহাজ ভাঙার বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা, ২০১১ এর ১৯(৪) বিধি অনুযায়ী ২০১৩ সালের ১০ সেপ্টেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের গঠিত কমিটি পরিবেশ দূষণ নিয়ন্ত্রণকল্পে জাহাজটি পরিদর্শনপূর্বক প্রতিবেদন দাখিল করেছেন কিনা গঠিত কমিটি তা-ও পর্যবেক্ষণ করবে।
পরিবেশ অধিদপ্তরের গঠিত কমিটিকে না জানিয়ে জাহাজ কাটার বিষয়ে ফোর স্টার এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. আমজাদ হোসেন বলেন, পরিবেশ অধিদপ্তর আমাদের বিভিন্ন শর্তে জাহাজটি কাটার অনুমতি দেয়। এই সংক্রান্ত একটি মনিটরিং কমিটি গঠন করা হয়। জাহাজটি মনিটরিং কমিটিকে অবহিত করে (আজ) সোমবার থেকে জাহাজ কাটার প্রস্তুতি ছিল। কিন্তু কাটিং কাজে নিয়োজিত শ্রমিক, মাঝি আমাদের অবহিত না করে শনিবার থেকে সামনের অংশ কাটা শুরু করে। যার কারণে মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমদ মনিটরিং কমিটির মিটিং না হওয়া পর্যন্ত জাহাজ কাটা কাজ বন্ধ রাখতে বলেন।
কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মনিটরিং কমিটির সদস্য দুলাল মাহমুদ বলেন, উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশক্রমে সৈকতে আটকা পড়া জাহাজ কাটার কাজ বন্ধ রাখা হয়েছে।
উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ মে ঘূর্ণিঝড় মোরার আঘাতে পারকি সমুদ্র সৈকতে আটকা পড়ে জাহাজটি।

পূর্ববর্তী নিবন্ধচকরিয়ায় করেন গান, চট্টগ্রামে চুরি
পরবর্তী নিবন্ধএত কিছু করেও পড়তে হলো ধরা