কর্ণফুলী নদীকে রক্ষা করতে হবে : সিএমপি কমিশনার

কর্ণফুলী রক্ষায় সাম্পান শোভাযাত্রা

আজাদী ডেস্ক | শুক্রবার , ১০ মে, ২০২৪ at ৯:১৯ পূর্বাহ্ণ

সাম্পান খেলা ও চাঁটগাইয়া সংস্কৃতি মেলার ১৮তম আসরের দ্বিতীয় দিন সাম্পান শোভাযাত্রা সম্পন্ন হয়েছে। কর্ণফুলী ও সাম্পান মাঝিদের রক্ষার এই সামাজিক আন্দোলনের সাম্পান শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। সকাল ১১ টায় তিন শতাধিক সাম্পানের অংশগ্রহণে সাম্পান শোভাযাত্রা নগরীর অভয়মিত্র ঘাট থেকে শুরু করে বাকলিয়া এলাকা ঘুরে আবার অভয়মিত্র ঘাটে শেষ হয়। সাম্পান মাঝিরা তাদের সাম্পানে কর্ণফুলী রক্ষায় বিভিন্ন স্লোগান প্লেকার্ড নিয়ে কর্ণফুলী ও সাম্পান ঘাট রক্ষার দাবি জানান। শত শত সাম্পানের শোভাযাত্রায় নদীতে নান্দনিক পরিবেশের সৃষ্টি হয়।

প্রধান অতিথি বলেন, আমরা নানা আন্দোলনের কথা জানি, অনেক আন্দোলন সফল হয় আবার কোনো আন্দোলন ব্যর্থ হয়। কিন্তু কর্ণফুলী ও চট্টগ্রাম মহানগরীর পরিবেশ রক্ষার এই সামাজিক আন্দোলন ব্যর্থ হলে পুরো জাতি ব্যর্থ হবে। সেই সাথে আমরা আমাদের আগামী প্রজন্মের জন্য ধ্বংস ডেকে আনবো। সেই পরিবেশ আমরা সৃষ্টি করতে দেব না। তাদের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যেতে কর্ণফুলী নদীকে রক্ষা করতে হবে। কর্ণফুলীর রক্ষায় যে কোনো ধরনের আয়োজনে সিএমপি সব সময় সাথে থাকার আশ্বাস দিয়ে বলেন, আপনাদের আন্দোলনে আমরা সক্রিয়ভাবে জড়িত আছি। কারো ভয় ভিতিতে পিছিয়ে আসার কারণ নেই।

উদ্বোধনী বক্তব্যে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, ছোট বেল থেকে একটি স্বচ্ছ সুন্দর কর্ণফুলী নদী দেখে আমি বড় হয়েছি। দেশ উন্নত হচ্ছে কিন্তু মানুষের পরিবেশ বিধ্বংসী আচরণে কর্ণফুলী ধ্বংস হচ্ছে। যা হতে দেয়া যাবে না।

প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি চৌধুরী ফরিদ। কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলীর সভাপতিত্বে আবৃত্তি শিল্পী দিলরুবা খানমের সঞ্চালনায় শোভাযাত্রায় বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমান। বক্তব্য দেন, ডায়মন্ড সিমেন্ট জেনারেল ম্যানাজার (সেলস) আবদুর রহিম, সাম্পান খেলার আয়োজক সৈয়দ আহমেদ, সেলিমুল হক, কামাল আহমেদ রাজা, ডায়মন্ড সিমেন্টের প্রমোশন ম্যানেজার শায়ের আমান, ক্যাব চট্টগ্রামের কর্মকর্তা জানে আলম, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতির ফেডারেশণের সহ সভাপতি জাফর আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান দয়াল, আবুল হোসেন আবুল, বসির আহমেদ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশের সত্যিকারের অনুশীলনটা শুরু আজ
পরবর্তী নিবন্ধচিকিৎসাধীন অবস্থায় মৃত্যু রাঙ্গুনিয়ার যুবকের