কমলো পাম তেলের দাম অপরিবর্তিত সয়াবিন

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২০ মে, ২০২২ at ৮:১৬ পূর্বাহ্ণ

পাম তেলের শীর্ষ রপ্তানিকারক দেশ ইন্দোনেশিয়া রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জে পাম তেলের দাম আরো কমেছে। তবে পাইকারিতে সয়াবিন তেলের দাম এখনো অপরিবর্তিত রয়েছে। খাতুনগঞ্জের ব্যবসায়ীরা বলছেন, ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি বন্ধ করার পর মালয়েশিয়া থেকে পাম তেলের আমদানি বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। তবে আজ (গতকাল) ইন্দোনেশিয়া সরকার পাম তেল রপ্তানি ফের চালু করার সিদ্ধান্ত দেয়ায় দাম আরো কমার সম্ভাবনা রয়েছে। তবে সয়াবিনের ক্ষেত্রে সাপ্লাই চেনে এখনো একটু ঝামেলা রয়ে গেছে।
এদিকে গতকাল খাতুনগঞ্জের পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, গত দুইদিন আগে প্রতি মণ (৩৭ দশমিক ৩২ কেজি) পাম তেল বিক্রি হয়েছে ৬ হাজার ২০০ টাকায়। বর্তমানে সেটি ৩০০ টাকা কমে বিক্রি হচ্ছে ৫ হাজার ৯০০ টাকায়। এছাড়া বর্তমানে প্রতি মণ সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৭ হাজার ১০০ টাকায়। এদিকে কাস্টমস থেকে পাওয়া তথ্য মতে, দেশে জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বিভিন্ন দেশ থেকে প্রায় ১১ লাখ ভোজ্যতেল আমদানি হয়েছে। দেশে ভোজ্যতেলের মাসিক চাহিদা দেড় থেকে পৌনে দুই লাখ টন। মাসভিত্তিক গড় ব্যবহার বিবেচনায় নিয়ে মার্চ পর্যন্ত পাঁচ থেকে সাড়ে পাঁচ লাখ টন ভোজ্যতেল ব্যবহার হওয়ার কথা। সেই হিসেবে বর্তমানে তেলের কোনো ধরনের সংকট নেই বলছেন তেল ব্যবসায়ীরা।
জানতে চাইলে খাতুনগঞ্জের ভোজ্য তেল ব্যবসায়ী মো. আবু বক্কর দৈনিক আজাদীকে বলেন, ইন্দোনেশিয়া রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রভাব ইতোমধ্যে পড়তে শুরু করেছে। প্রতিদিন পাম তেলের মণ ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত কমছে। এছাড়া সামনে পাম তেলের উৎপাদনের মৌসুম। তাই আগামী দুই তিন মাসের মধ্যে দাম আরো কমে যাবে। তবে সয়াবিনের দাম এখনো চড়া। চাহিদার তুলনায় সরবরাহ কমে যাওয়ায় দাম বেশি বলে জেনেছি।
কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসেন বলেন, সরকারকে অবশ্যই পাইকারি বাজারের সঙ্গে সমন্বয় করে খুচরা বাজারে নজরদারি বাড়াতে হবে। কারণ পাইকারি বাজারে দাম কমলে সেটির প্রভাব খুচরা বাজারে সেভাবে পড়ে না। আবার পাইকারিতে দাম বাড়ার সাথে সাথে খুচরা বাজারে বেড়ে যায়।
উল্লেখ্য, আগামী সোমবার থেকে পাম তেলের রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। গতকাল এক ভিডিও বার্তায় তিনি বলেন, দেশের ১ কোটি ৭০ লাখ পাম চাষির জীবিকার কথা বিবেচনায় রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফে ৫ কোটি ৩০ লাখ টাকার আইস উদ্ধার
পরবর্তী নিবন্ধদগ্ধ ৬ রোহিঙ্গার মধ্যে একই পরিবারের পাঁচজনের মৃত্যু