‘কতোটুকু নিয়ে গেছো’

| বৃহস্পতিবার , ২৪ সেপ্টেম্বর, ২০২০ at ১০:৪২ পূর্বাহ্ণ

আবু হেনা মোস্তফা কামাল। তিনি ছিলেন একাধারে শিক্ষাবিদ, কবি-গীতিকবি ও লেখক, উপস্থাপক, বাগ্মী, প্রাবন্ধিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং দক্ষ প্রশাসক। এর মধ্যে কবি ও গীতিকবি হিসেবে তিনি সর্বাধিক পরিচিত।
গতকাল বুধবার ছিল একুশে পদকপ্রাপ্ত গুণী এই গীতিকবির ৩১তম মৃত্যুবার্ষিকী। বিশেষ এই দিনে কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রকাশ পাচ্ছে তারই লেখা অপ্রকাশিত একটি গান, যেটির সুর করেছেন তার সন্তান বিশিষ্ট নজরুলসংগীত শিল্পী-গবেষক সুজিত মোস্তফা। আর গানটি কণ্ঠে তুলেছেন সুজিত মোস্তফার সংগীতশিষ্য শিল্পী বিশ্বাস। খবর বাংলানিউজের।
কতোটুকু নিয়ে গেছো, জানলে না তাও/ আমিও বলিনি অভিমানে/ সেই ভালো চিরতরে, যদি ভুলে যাও-এমন কথার গানটি ‘কতোটুকু নিয়ে গেছো’ শিরোনামে প্রকাশ পাচ্ছে দেশের প্রথম সারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান সি সিরিজ মিউজিকের ইউটিউব চ্যানেলে।
এই গান প্রসঙ্গে শিল্পী বিশ্বাস বলেন, আমার পরম সৌভাগ্য, শ্রদ্ধেয় আবু হেনা মোস্তফা কামালের লেখা গান কণ্ঠে তুলতে পেরেছি স্যারের সুরে (সুজিত মোস্তফা)। সবচেয়ে বড় কথা হলো, স্যারের সুরে তারই বাবার লেখা একটি গান গাইতে পারা, তাও আবার গানটি প্রকাশ পাচ্ছে শ্রদ্ধেয় আবু হেনা মোস্তফা কামাল স্যারের প্রয়াণ দিবসে।
তিনি বলেন, স্যার গানটা সুর করার পর সাবিনা ইয়াসমীন আপাকে দিয়ে গাওয়াতে চেয়েছিলেন। কিন্তু গানটার প্রতি আমার ভালো লাগা প্রকাশের পর তিনি আর আমাকে না করতে পারেননি। বলা যায়, গানটা আমি বিনয়ের সঙ্গে উনার কাছ থেকে চেয়ে নিয়েছি। স্যারের প্রতি অনেক কৃতজ্ঞতা এমন একটি গান আমার কণ্ঠে তুলে দেওয়ার জন্য। আর মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধেয় আবু হেনা মোস্তফা কামাল স্যারের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা। ’
১৯৩৬ সালে তৎকালীন পাবনা জেলার (বর্তমানে সিরাজগঞ্জ) গোবিন্দা গ্রামে জন্মগ্রহণ করেন আবু হেনা মোস্তফা কামাল। তার লেখা জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘তুমি যে আমার কবিতা’, ‘অনেক বৃষ্টি ঝরে’, ‘এই বাংলার হিজল তমালে’, ‘আমি সাগরের নীল’ প্রভৃতি। ১৯৮৭ সালে ১৯৮৯ সালের ২৩ সেপ্টেম্বর তিনি মারা যান।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টির গান নিয়ে সমরজিৎ রায়
পরবর্তী নিবন্ধ২৫ হাজার ৪৬১ কোটি টাকা ঋণ পেয়েছে ২০৬২ কোম্পানি