কণ্ঠশিল্পী কোনালের পুরস্কার বিতর্কে হাইকোর্টে রিট

| মঙ্গলবার , ৮ মার্চ, ২০২২ at ৮:১৩ পূর্বাহ্ণ

শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমায় ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গাওয়া গানের জন্য কণ্ঠশিল্পী কোনালের পাওয়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।
গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় চলচ্চিত্র সমিতির সদস্য শেখ শামীমের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী খান জিয়াউর রহমান রিটটি দায়ের করেন। রিটে তথ্য ও সমপ্রচার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।
প্রসঙ্গত, চিত্রনায়ক শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমাটি মুক্তি পায় ২০২০ সালে। এ ছবিতে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান জনপ্রিয় গায়িকা কোনাল। আর এই সিনেমার গানটি নিয়েই রয়েছে বিতর্ক। পুরনো একটি জনপ্রিয় গান ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইন অনুমতি ছাড়া ‘বীর’ সিনেমায় ব্যবহার করা হয়। এ নিয়েই বিতর্ক ওঠে শোবিজ অঙ্গনে।
জানা গেছে, অনুমতি ছাড়াই একটি পুরনো জনপ্রিয় গানের লাইন ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে কোনালের গাওয়া গানে, যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনসহ এর সৃষ্টিকারীকেও ছোট করা হয়েছে। সেই সঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে।
‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’- এ গানের ব্রিজলাইনটুকু নিয়ে ‘বীর’ সিনেমার জন্য নতুন করে গানটি তৈরি করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামে প্রকাশ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরাউজান-রাঙামাটি সড়কের চারটি স্পটে ফুটওভার ব্রিজ নির্মাণ দাবি
পরবর্তী নিবন্ধমুক্তির অপেক্ষায় অরুণা বিশ্বাসের প্রথম সিনেমা