কচ্ছপকে খাবার দিতে গিয়ে নিজেই হলো খাবার

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৮ এপ্রিল, ২০২১ at ৬:৫৫ পূর্বাহ্ণ

নিখোঁজের একদিন পর নগরীর বায়েজিদ বোস্তামী মাজারের পুকুর থেকে নূর আলম নামে ৯ বছর বয়সী এক শিশুর মাথার খুলি ও কঙ্কাল উদ্ধার করা হয়েছে। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে গতকাল বিকালে পুকুর থেকে একটি মাথার খুলি ও সন্ধ্যায় দুটি পা উদ্ধার করে থানা পুলিশ। পরে শিশুটির মা এসে সন্তানের পরিচয় শনাক্ত করে। মাজারের সিসি ক্যামেরা দেখে পুলিশও বিষয়টি নিশ্চিত হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিলেটের হবিগঞ্জের বাসিন্দা নূর আলম মাজার সংলগ্ন এলাকায় বাবা নূর নবী ও মা হেনা বেগমের সঙ্গে ভাড়া বাসায় থাকত। গত সোমবার নিখোঁজ হয় নূর আলম। বিভিন্ন জায়গায় সন্ধান করেও ছেলেকে না পেয়ে ওই রাতেই বায়েজিদ থানায় একটি সাধারণ ডায়েরি করে তার মা।
এদিকে গতকাল সন্ধ্যায় দিকে কচ্ছপ প্রজনন কেন্দ্রের লোকজন দুই পাসহ শরীরের কঙ্কালসার নিম্নাংশ ভাসতে দেখেন। সেখানে কচ্ছপ পৃথকভাবে ভাসমান পাগুলো ধরে টানাটানি করছিল। পরে খবর পেয়ে কঙ্কাল উদ্ধার করে পুলিশ। উদ্ধার হওয়া কঙ্কালের পা দুইটির মধ্যে বাম পায়ের হাঁটু থেকে পায়ের গোড়ালি পর্যন্ত মাংস ছিল। আর ডান পায়ের শুধু পাতায় মাংস ছিল। এসময় পুলিশ ধারণা করে এটি একটি শিশুর দেহের খণ্ডাংশ। পরে নূর আলমের মা নিশ্চিত করে এটা তার সন্তানের কঙ্কাল।
নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) আবু বক্কর সিদ্দিক সাংবাদিকদের বলেন, পুকুরের মাছ ও কচ্ছপকে খাবার দিতে গিয়ে সোমবার দুপুরে নূর আলম পা পিছলে পুকুরে পড়ে যায়। লকডাউন চলাকালীন মাজারে লোক সমাগম ছিল না। তাই কেউ বিষয়টি টের পায়নি। খুলি ও পা উদ্ধারের পর মাজারের সিসি ক্যামেরায় শিশুটির পুকুরে পড়ে যাওয়ার ভিডিও দেখা গেছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, বায়েজিদ বোস্তামী মাজারের পুকুরে গজার, পাঙ্গাসসহ বেশ কিছু রাক্ষুসে মাছ ও বড় বড় কচ্ছপ আছে। শিশুটি পুকুরে ডুবে যাওয়ার পর কচ্ছপ ও রাক্ষুসে মাছের খাবারে পরিণত হয় বলে ধারণা করছেন স্থানীয়রা।

পূর্ববর্তী নিবন্ধঘুরে দাঁড়াতে চায় আবাসন খাত
পরবর্তী নিবন্ধআন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ৫ মে পর্যন্ত