কক্সবাজার রুটের জন্য আসছে ১৫০টি মিটারগেজ কোচ

দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা হচ্ছে, জুলাইয়ে আনা শুরু হবে

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২০ মে, ২০২২ at ৭:৫১ পূর্বাহ্ণ

রেলওয়ে পূর্বাঞ্চলের ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে নতুন ট্রেনের পাশাপাশি বিভিন্ন রুটে চলাচলের জন্য দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি নতুন মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে। আগামী জুলাই থেকে নতুন মিটারগেজ কোচগুলো দেশে আসতে শুরু করবে।
রেলওয়ের প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে। রেললাইনের অগ্রগতির সাথে সাথে এই রুটে ট্রেন চলাচলের জন্যও রেল কর্তৃপক্ষ প্রস্তুতি শুরু করেছে। এরই অংশ হিসেবে কক্সবাজার রুটে সরাসরি ঢাকা থেকে এবং চট্টগ্রাম থেকে পর্যটকবাহী নতুন ট্রেনের জন্য আধুনিক উচ্চগতির কোচ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। চলতি অর্থ বছরে এবং আগামী অর্থ বছরে এই কোচ দেশে আসবে। এই ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস. এম. সলিমুল্লাহ বাহার আজাদীকে বলেন, আমাদের নতুন আরো ১৫০টি মিটারগেজ কোচ আসছে দক্ষিণ কোরিয়া থেকে। নতুন এক কোচ দিয়ে কক্সবাজার রুটে নতুন ট্রেন চালানো হবে। চলতি অর্থ বছরে এবং আগামী অর্থ বছরে মিলে মোট ১৫০টি কোচ আসবে। আগামী জুলাই থেকে জুনে আসবে ৫০টি এবং পরে আসবে অবশিষ্ট ১০০টি কোচ।
এছাড়াও কক্সবাজার রুটে টুরিস্ট ট্রেন চালানোর জন্য টুরিস্ট কোচও আমদানি করা হবে। তবে এখনো এই প্রকল্পের অর্থায়ন নিশ্চিত হয়নি। অর্থায়ন নিশ্চিত হওয়ার সাথে সাথে টুরিস্ট কোচও আমদানি করা হবে। এছাড়াও চট্টগ্রাম-দোহাজারী পর্যন্ত ৪৫ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইন নির্মাণেও প্রকল্প গ্রহণ করা হয়েছে। এডিবির অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হবে বলে জানান প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস. এম. সলিমুল্লাহ বাহার।

পূর্ববর্তী নিবন্ধএকশ’ টাকার নিচে নেমেছে ডলারের দাম
পরবর্তী নিবন্ধপাওনা টাকা ফেরত চাওয়ায় কুপিয়ে হাতের আঙ্গুল বিচ্ছিন্ন