কক্সবাজারের বায়ু বিদ্যুৎ কেন্দ্র ও ১৩ ইটভাটাকে ২৯ লাখ টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৫ মার্চ, ২০২২ at ৯:৫৫ অপরাহ্ণ

১৩ ইটভাটা, একটি বায়ু বিদ্যুৎ কেন্দ্র, একটি ডায়াগনুস্টক সেন্টার এবং এক ব্যক্তিকে ২৯ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল।

শুনানি শেষে আজ (মঙ্গলবার) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম এ জরিমানা করেন। দণ্ডিতদের বিরুদ্ধে বালি উত্তোলন, ছাড়পত্র না থাকা এবং নিষিদ্ধ এলাকায় ইটভাটা স্থাপনের অভিযোগ প্রমাণিত হয়েছে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম আজাদীকে বলেন, বেশিরভাগ ইটভাটা করা হয়েছে নিষিদ্ধ এলাকায়। নিষিদ্ধ এলাকা বলতে ইটভাটাগুলোর আশেপাশে শিক্ষাপ্রতিষ্ঠান ছিল। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারায় পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করায় এ জরিমানা করা হয় বলেও জানান তিনি।

সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, ছাড়পত্র না থাকায় কক্সবাজারের ৬০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎ কেন্দ্রকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

ছাড়পত্র না থাকায় মনোয়ারা হাকিম হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে ৫০ হাজার টাকা, এবং অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে হাবিবুল্লাহ নামে এক ব্যক্তিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

দণ্ডিত ইটভাটাগুলোর মধ্যে কক্সবাজারের এইচ বি এম ব্রিক্স, এস এন হাদি ব্রিক ফিল্ড, কক্স ইন এসোসিয়েট ব্রিক্সকে ২ লাখ টাকা করে করে ছয় লাখ টাকা এবং নীপা ব্রিক ফিল্ডকে ১ লাখ টাকা জারিমানা করা হয়।

এছাড়া কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার ইউনাইটেড ব্রিক্স, হুমায়ুন ব্রিক্স, এস এস বি ব্রিক্স, সাকুরা ব্রিক্স, দীনা ট্রেডার্স, মাহবুবুর রহমান ব্রিক্স, এম এম আর ব্রিক্স, সালমা ব্রিক্স ও সংসার ব্রিক্স দুই লাখ টাকা করে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসাগরিকা শিল্প এলাকা থেকে দুই শতাধিক দোকানপাট উচ্ছেদ
পরবর্তী নিবন্ধবান্দরবানে ট্রাক খাদে পড়ে ২ শ্রমিকের মৃত্যু