এসএসসি-এইচএসসির সিদ্ধান্ত জানা যাবে আজ

| বৃহস্পতিবার , ১৫ জুলাই, ২০২১ at ৬:০৮ পূর্বাহ্ণ

শিক্ষার্থী-অভিভাবকদের উদ্বেগের মধ্যে সরকারের পরিকল্পনা জানাতে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষার বিষয়ে গণমাধ্যমের সামনে আসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার সকাল ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলন করবেন তিনি। খবর বিডিনিউজের।
করোনাভাইরাসের কারণে গত বছরের মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরিস্থিতির উন্নতি না হওয়ায় কয়েক দফা উদ্যোগ নিয়েও এই সময়ে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো যায়নি। ফলে মহামারীকালে কোনো পাবলিক পরীক্ষায়ও বসতে পারেনি স্কুল-কলেজের শিক্ষার্থীরা। করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক পর্যায়ে চলে যাওয়ায় গত ২৭ জুন উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের ফরম পূরণের কার্যক্রম স্থগিতও করে ঢাকা শিক্ষা বোর্ড। গত বছর মহামারীর আগে এসএসসি পরীক্ষা হয়ে গেলেও এইচএসসি পরীক্ষার আয়োজন করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। পরে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়। এবার শুরু থেকেই অটোপাস না দেওয়ার কথা বলে আসছিল শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা আয়োজনের পক্ষে থাকলেও ভারতে পাওয়া করোনাভাইরাসের ডেল্টা ধরন বাংলাদেশেও ছড়িয়ে পড়ায় পরিস্থিতি নাজুক হওয়ায় সরকারকে এই বিষয়ে এখন নতুন করে ভাবতে হচ্ছে।
সমপ্রতি শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত জানানো হবে। পরীক্ষা নেওয়া না গেলে বিকল্প কী উপায়ে মূল্যায়ন করা যায়, সে বিষয়ে চিন্তাভাবনা চলার কথাও জানান তিনি। এদিকে নিয়মিতই পরীক্ষা নিয়ে উদ্বেগের কথা জানিয়ে আসছেন শিক্ষার্থী-অভিভাবকরা।

শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবি জানানো হলেও মহামারীর অবনতিশীল পরিস্থিতিতে ৩০ জুন শিক্ষামন্ত্রী সংসদে এমন দাবি অবান্তর বলে নাচক করে দেন।

পূর্ববর্তী নিবন্ধবন্ধই থাকছে পর্যটন কেন্দ্র, সামাজিক সব অনুষ্ঠান
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম থেকে ট্রেন চলাচল আজ শুরু