এলইডি আলোয় ধ্বংস হয় করোনা, এইডস ভাইরাস!

| বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ১০:৩০ পূর্বাহ্ণ

বাড়িতে, অফিস-কাছারি বা রাস্তাঘাটে যে এলইডি বাল্ব লাগানো হয় তার আলোই করোনাভাইরাস আর এইডস ভাইরাসকে মেরে ফেলতে পারে অনায়াসে। অতিবেগুনি রশ্মি (আল্ট্রাভায়োলেট রে অথবা ইউভি লাইট) এবং এলইডি আলোর এই অবাক করা ক্ষমতা ধরা পড়ল সাম্প্রতিক একটি গবেষণায়। কানাডার স্কারবরোয় টরেন্টো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ভাইরোলজি জার্নালে।
বিশেষজ্ঞদের একাংশের মতে, এই অতিমারিতে ভাইরাস মারার নতুন নতুন পথ বার করার প্রয়োজন দেখা দিয়েছে। এই পদ্ধতির জনপ্রিয় হয়ে ওঠার দুটি কারণ রয়েছে। প্রথমত, এই ধরনের আলোর বাল্বের দাম খুব বেশি নয়। আর দ্বিতীয়ত, রাস্তাঘাটের যে কোনো আলোকে খুব সহজেই এই ধরনের আলোয় বদলে ফেলা যায়। গবেষকরা বহু জায়গায় পরীক্ষা চালিয়ে দেখেছেন, এলইডি-অতিবেগুনি রশ্মির সেই বাল্বের আলো চটজলদি মেরে ফেলতে পারে করোনাভাইরাসের সবকটি রূপকেই। মেরে ফেলতে পারে এইডস ভাইরাস এইচআইভিকেও।
গবেষকরা জানিয়েছেন, মাইক্রোচিপ ব্যবহার করে রাস্তাঘাটের সব এলইডি-ইউভি আলোকেই খুব সহজে করোনাভাইরাস ও এইচআইভি ভাইরাস মারার অস্ত্র হিসেবে ব্যবহার করা যেতে পারে। করোনাভাইরাস বায়ুবাহিত প্রমাণিত হলেও এইডস ভাইরাসও বাতাসে ভাসে তেমন কোনো প্রমাণ এখনও পর্যন্ত মেলেনি। তবে যেখানে এইডস ভাইরাস রয়েছে সেখানে এলইডি-ইউভি আলো ফেললেই ভাইরাস নিকেশ হবে।
অতিবেগুনি রশ্মি ভাইরাস মারে তীব্র বিকিরণের মাধ্যমে। সেই অতিবেগুনি রশ্মিরও পরোয়া করে না বিশেষ এক ধরনের ব্যাক্টেরিয়ার বীজগুলি। যার নাম ‘ব্যাসিলাস পুমিলাস স্পোর’। ফুলের রেণু যেমন হয় অনেকটা তেমনই এই ব্যাক্টেরিয়ার বীজগুলি। গবেষকরা খুব বেশি কম্পাঙ্কের আরও শক্তিশালী অতিবেগুনি রশ্মি ফেলেছিলেন ব্যাসিলাস পুমিলাস স্পোরের উপর। তাতে তারা দেখেন, অতিবেগুনি রশ্মির সেই ঝাপটা সামলাতে পারছে না ব্যাক্টেরিয়া। মরে যাচ্ছে সঙ্গে সঙ্গে। গবেষকরা দেখেছেন, অতিবেগুনি রশ্মি এসে পড়ার ২০ সেকেন্ডের মধ্যেই ওই ব্যাক্টেরিয়ার ৯৯ শতাংশ মরে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধগোলাগুলির পর উখিয়ায় ৬ কোটি টাকার ইয়াবা জব্দ
পরবর্তী নিবন্ধমীরসরাই-বান্দরবানে সড়ক দুর্ঘটনায় দুইজনের মৃত্যু