এমবিবিএস ভর্তি পরীক্ষা আজ চট্টগ্রামে পরীক্ষার্থী ১১ হাজার

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২ এপ্রিল, ২০২১ at ৫:১২ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেই আজ শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে এমবিবিএস ১ম বর্ষের ভর্তি পরীক্ষা। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হবে ১১টায়। এবারের (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষায় চট্টগ্রামে পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে হয়েছে গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ২১১ জন। এবার পরীক্ষার্থীর এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৯০৫ জন। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এইচএসসিতে অটোপাস পায় শিক্ষার্থীরা। যার কারণে এবারের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা গত বারের চেয়ে বেড়েছে বলে জানা গেছে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ প্রশাসনের তথ্য অনুযায়ী, শুক্রবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিতব্য কেন্দ্রগুলো হলো চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ, কাজেম আলী স্কুল এন্ড কলেজ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় দামপাড়া ক্যাম্পাস, জিইসি ক্যাম্পাস, বাওয়া স্কুল এন্ড কলেজ ও ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ।
এদিকে গুরুত্বপূর্ণ এমবিবিএস ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে কিছু নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়, পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে থেকে পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী এক ঘণ্টা পর্যন্ত অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা, লাঠি, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর প্রভৃতি বহন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, মিছিল, সভা-সমাবেশ, অনুষ্ঠান, উচ্চস্বরে চিৎকার, হৈ চৈ, গান-বাজনা, মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোনো শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন ও ব্যবহার, বহিরাগত ও অননুমোদিত ব্যক্তিবর্গের প্রবেশও বন্ধ থাকবে। তবে পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ও নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত ব্যক্তি এবং পরীক্ষার কাজে সরকারি দায়িত্ব পালনরত কর্মকর্তা, কর্মচারীরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। সিএমপির মিডিয়া শাখা সূত্রে জানা যায়, নগরীর ৭টি ভর্তি পরীক্ষা কেন্দ্রের আশেপাশে আজ শুক্রবার সকাল ৯টা থকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এ নির্দেশনা কার্যকর হবে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধ৭৮৬