এবার সৈকতে ডিম পাড়ল ৫টি জলপাই রঙা সামুদ্রিক কাছিম

কক্সবাজার প্রতিনিধি | মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ৪:৩৯ পূর্বাহ্ণ

টানা ১২ দিন ধরে মৃত সামুদ্রিক কচ্ছপ ভেসে আসার পর অবশেষে কক্সবাজারে সৈকতে ডিম পাড়ল ৫টি অলিভ রিডলি বা জলপাই রঙা সামুদ্রিক কাছিম। গতকাল সোমবার ভোরে উখিয়ার সোনারপাড়া, টেকনাফের শামলাপুর, মাথাভাঙা ও উত্তর শীলখালী সৈকতের বালিয়াড়িতে ৫টি মা কচ্ছপ মোট ৫৬৬টি ডিম পেড়ে নিরাপদে সাগরে ফিরে যায় বলে জানান বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম।

তিনি জানান, সোমবার ভোররাত ৪ টা ২৮ মিনিটের সময় সোনারপাড়া সৈকতের রেজুখাল মোহনার বালিয়াড়িতে ১ টি অলিভ রিডলি মা কাছিম ১০১ টি ডিম পেড়ে সুস্থসবল অবস্থায় সমুদ্রে ফিরে যেতে সক্ষম হয়। এছাড়া টেকনাফের শামলাপুর সৈকতে একই জাতের ২টি কাছিম ২৪০টি, মাথাভাঙা সৈকতে ১টি মা কাছিম ১১৫টি এবং উত্তর শীলখালী সৈকতে ১ টি মা কাছিম ১১০টি ডিম পাড়ে।

এরআগে চলতি মৌসুমের সর্বশেষ ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ৭৬টি অলিভ রিডলি কচ্ছপ ৯ হাজার ১০৭ টি ডিম পেড়েছিল। এরমধ্যে গত ৮ ফেব্রুয়ারি একদিনে সর্বোচ্চ ৮টি কচ্ছপ ডিম পাড়ে। আর ১২ দিন বিরতির পর কঙবাজার সৈকতে ডিম পাড়ল সামুদ্রিক কাছিম। বোরির বিজ্ঞানী তরিকুল ইসলাম জানান, ১৪ ফেব্রুয়ারি থেকে টানা ১২ দিন ধরে অলিভ রিডলি কাছিম, ডলফিনসহ নানা সামুদ্রিক প্রাণীর মৃতদেহ ভেসে আসতে থাকে। এনিয়ে চলতি মৌসুমে অন্তত ১০২টি কাছিমের মৃতদেহ ভেসে এলো। আর ১৪ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত টানা ১২ দিনে ৭৭টি অলিভ রিডলি কাছিম ছাড়াও ৪টি ডলফিন ও একটি পরপইসের মৃতদেহ ভেসে আসে। আর সর্বশেষ রোববার ভেসে আসে একটি ইরাবতী ডলফিনসহ মোট ১০টি কাছিমের মৃতদেহ।

২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে বাংলাদেশে সামুদ্রিক কচ্ছপ, স্তন্যপায়ী প্রাণী ডলফিন ও পরপইস সংরক্ষিত প্রজাতি হিসেবে তালিকাভুক্ত। এগুলো শিকার করা, খাওয়া, অঙ্গপ্রত্যঙ্গ পরিবহণ ও ক্রয়বিক্রয় করা দণ্ডনীয় অপরাধ। ওয়াইল্ড লাইফ কনজারভেশন সোসাইটির (ডাব্লিউসিএস) সর্বশেষ জরীপে বঙ্গোপসাগরে মোট ১৩ জাতের সিটাসিয়ান বা সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী শনাক্ত হয়েছে। এরমধ্যে ৮ প্রজাতির ডলফিন, ৪ প্রজাতির তিমি ও মাত্র এক প্রজাতির পরপইস রয়েছে। সোমবার রাত ৮টার দিকে আরও একটি রিডলি জাতের মৃত কাছিম পেটে ডিম নিয়ে ইনানীর রয়েল টিউলিপ হোটেলের সামনের সৈকতে ভেসে এসেছে। বোরি বিজ্ঞানীরা মৃতদেহটি উদ্ধার করে তাদের গবেষণাগারে সংরক্ষণ করেন। এ নিয়ে ১৪ ফেব্রুয়ারি থেকে গতকাল সোমবার পর্যন্ত টানা ১৩ দিনে ৭৮টি ও চলতি মৌসুমে অন্তত ১০৩টি অলিভ রিডলি কাছিমের মৃতদেহ ভেসে এলো।

পূর্ববর্তী নিবন্ধটেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দ, কালো ধোঁয়া
পরবর্তী নিবন্ধক্যান্সারের ‘গুজব’ না ছড়ানোর অনুরোধ সাবিনা ইয়াসমীনের