এবার বাড়ছে না পানির দাম, বসবে ১০ হাজার ডিজিটাল মিটার

চট্টগ্রাম ওয়াসা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৫ ডিসেম্বর, ২০২০ at ৫:৪৪ পূর্বাহ্ণ

করোনা পরিস্থিতির কারনে এবার চট্টগ্রাম ওয়াসার পানির দাম বৃদ্ধির প্রস্তার গৃহিত হয়নি। নিয়ম অনুযায়ী প্রতি বছর ডিসেম্বরে ওয়াসার বোর্ড মিটিংয়ে জানুয়ারি থেকে ৫ শতাংশ হারে পানির দাম বৃদ্ধির প্রস্তাব গ্রহণ করা হয়। তবে এবার বোর্ড মিটিংয়ে পানির দাম বৃদ্ধির প্রস্তাব উত্থাপন করা হলে বোর্ড সদস্যরা এর বিরোধীতা করেন। ফলে এ প্রস্তাব পাস হয়নি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তখন দাম বৃদ্ধির জন্য প্রস্তাব করা হবে বলে জানা গেছে। চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীরের সভাপতিত্বে গতকাল এ ভার্চুয়াল বোর্ড মিটিং অনুষ্ঠিত হয়।
এই ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ.কে.এম ফজলুল্লাহ আজাদীকে জানান, ওয়াসার বোর্ড সভায় পানির দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছিল। কিন্তু সেটা গৃহীত হয়নি। সদস্যরা এটা নাকচ করেছেন। তারা বলেছেন, করোনাকালীন সময়ে মানুষের আর্থিক অবস্থা ভালো নেই। এখন না বাড়িয়ে তিন মাস পর মার্চে বাড়ালে ভালো হবে। তবে বোর্ড সভায় একটি গুরুত্বপূর্ণ প্রস্তাব গৃহীত হয়েছে সেটা হল-ডিজিটাল মিটার বসানোর ব্যাপারে। আমরা চট্টগ্রাম ওয়াসার পানির ডিজিটাল মিটার বসাতে যাচ্ছি। প্রথমে পাইলট প্রকল্প হিসেবে ১০ হাজার ডিজিটাল মিটার বসাবো। আগামী ১ মাসের মধ্যে টেন্ডার আহবান করবো।
এদিকে ওয়াসার বোর্ড মেম্বার মহসীন কাজী আজাদীকে জানান, গত মার্চে ওয়াসার প্রতি ইউনিট(১ হাজার লিটার) পানির দাম ২০ শতাংশ বেড়েছিল। এক বছরের মধ্যে দুই বার পানির দাম বাড়লে গ্রাহকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে। তাই ওয়াসার পানি দাম বৃদ্ধির বিষয়টি করোনা পরিস্থিতিতে বিবেচনা করে করোনা পরবর্তী সময়ে বাড়ানোর জন্য প্রস্তাব দিলে বোর্ড সভায় সকলেই তাতে সম্মতি দেন।
বর্তমানে চট্টগ্রাম ওয়াসার আবাসিকে প্রতি ইউনিট পানির দাম ১২ টাকা ৪০ পয়সা। ৫ শতাংশ বাড়ানো হলে দাম পড়তো ১৩ টাকা ২ পয়সা। বাণিজ্যিকে প্রতি ইউনিট পানির দাম ৩০ টাকা ৩০ পয়সা। ৫ শতাংশ বাড়ানো হলে দাম বেড়ে দাঁড়াবে ৩১ টাকা ৮২ পয়সা।

পূর্ববর্তী নিবন্ধবিজয় দিবস উপলক্ষে মোবাইলে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা
পরবর্তী নিবন্ধ৭৮৬