এবার গাছ কাটা নিয়ে দ্বন্দ্ব

কোর্ট হিলে আইনজীবী সমিতির কাজে জেলা প্রশাসনের বাধা থানায় অভিযোগ, ৪ শ্রমিক সকালে আটক, ছাড়া হয় রাতে

আজাদী প্রতিবেদন | রবিবার , ৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:২৬ পূর্বাহ্ণ

সরকারি গাছ কেটে ভবন নির্মাণ চেষ্টার অভিযোগে কোর্ট হিল থেকে ৪ জন শ্রমিককে আটক করেছে পুলিশ। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আটকের পর রাত ৮টার দিকে তাদের ছেড়ে দেওয়া হয়। সংশ্লিষ্ট মাঝির জিম্বায় মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নেজাম উদ্দিন।
তিনি বলেন, জেলা প্রশাসনের কাছ থেকে অভিযোগ পেয়ে আমাদের টিম ঘটনাস্থলে যায়। এক পর্যায়ে আইনজীবী সমিতির হয়ে কাজ করছেন এমন চারজন শ্রমিককে আটক করে থানায় নিয়ে আসা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা পাহাড় শ্রেণীর জায়গা থেকে সরকারি গাছ কর্তন করেছেন।
জেলা প্রশাসনের স্টাফ অফিসার পিযুষ কুমার চৌধুরী আজাদীকে বলেন, কোর্ট হিল পাহাড় শ্রেণীর জায়গা। এখানে যেসব গাছপালা রয়েছে সেগুলো সরকারি। এমন অবস্থায় গাছ কাটার বিষয়টি নজরে পড়লে থানাকে অভিহিত করা হয়। এক পর্যায়ে চারজন শ্রমিককে আটক করা হয়। রাত থেকে আইনজীবী ভবনের পাশে গাছ কেটে মাটি খোঁড়াখুঁড়ি করছিলেন তারা।
তিনি বলেন, কোর্ট হিলে নতুন কোনো ভবন বা স্থাপনা নির্মাণের বিরুদ্ধে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার নির্দেশনা রয়েছে। সেসব নির্দেশনা উপেক্ষা করে কার্যক্রম পরিচালনা অন্যায়। আমরা বিষয়টি ঊর্ধ্বতন মহলকে জানিয়েছি। আমরা দিকনির্দেশনা পেয়েছি। এ ঘটনায় একটি মামলা হবে। তবে সেটি পেন্ডিং রয়েছে।
এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন আজাদীকে বলেন, বৈধ জায়গায় আইনজীবী ভবনের দক্ষিণ-পশ্চিম দিকে বর্ধিত ভবনের কাজ শুরু করলে অবৈধ হস্তক্ষেপ করে জেলা প্রশাসন। সমিতির বৈধ জায়গায় জেলা প্রশাসনের নগ্ন হস্তক্ষেপ কোনোভাবেই কাম্য নয়। আইনজীবীদের মান মর্যাদায় ও স্বার্থ রক্ষায় আমরা ঐক্যবদ্ধ আছি। জেলা প্রশাসক সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে ক্ষমতার অপব্যবহার করে পুরাতন আদালত ভবনের সম্মুখভাগে সৌন্দর্যবর্ধনের নামে চলাচলের একমুখী রাস্তার অংশে এবং ভবনের পূর্ব পাশে সামনের খোলা জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছেন। তিনি বলেন, এ বিষয়ে আমি আইনমন্ত্রীর সাথে কথা বলেছি। তিনি বলেছেন, কয়েকদিনের মধ্যে বিষয়টির সমাধান করবেন।
পরে বিবৃতিতে সমিতির নেতৃবৃন্দ সকল প্রতিবন্ধকতা অপসারণের জন্য জেলা প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়। সমিতির বৈধ জায়গায় জেলা প্রশাসনের অবৈধ হস্তক্ষেপের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান।
এদিকে ঘটনার পরপর ঘটনাস্থলে জড়ো হন সাধারণ আইনজীবী ও আইনজীবী সমিতির নেতৃবৃন্দ। কাজে বাধা দিয়ে শ্রমিক আটকের ঘটনায় তারা নানাভাবে প্রতিবাদ করেছেন।
প্রসঙ্গত, ‘একুশে আইনজীবী ভবন’ নামে একটি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় সম্প্রতি। শুক্রবার থেকে নির্মাণ কাজ শুরু হয়। আইনজীবীদের চেম্বার সংকট দূর করতে সমিতির এই উদ্যোগ।

পূর্ববর্তী নিবন্ধকুমিরায় স্ক্র্যাপ জাহাজের লুট হওয়া লোহা উদ্ধার
পরবর্তী নিবন্ধস্টেশনে অব্যবস্থাপনা দেখে ক্ষুব্ধ রেলমন্ত্রী