এবার কোরবানিযোগ্য পশু ১ কোটি ৩০ লাখ, গতবারের চেয়ে ৫ লাখ বেশি

| সোমবার , ২৯ এপ্রিল, ২০২৪ at ৮:০৩ পূর্বাহ্ণ

এবার ঈদুল আজহায় গতবারের তুলনায় পাঁচ লাখ বাড়তি কোরবানিযোগ্য পশু যোগান দেওয়ার ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান। গতকাল রোববার সচিবালয়ে মন্ত্রণালয় সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, গতবার আমাদের এক কোটি ২৫ লাখ গবাদিপশু বাজারে ছিল। কিন্তু অবিক্রিত ছিল ১৯ লাখ। এবার এক কোটি ৩০ লাখের বেশি পশু সরবরাহের আয়োজন রাখা হয়েছে। এবার বাড়তি ৫ লাখ পশুর আয়োজন আছে। এ বছর পশু আমদানির কোনো সিদ্ধান্ত সরকারের নেই জানিয়ে মন্ত্রী বলেন, যদিও কেউ চোখ ফাঁকি দিয়ে আনতে চায়, তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সীমান্তে কঠোর ব্যবস্থা নেবে বলে আশা করছি। খবর বিডিনিউজের।

পশুর বাজার নিয়ে আব্দুর রহমান বলেন, কোরবানির ঈদ নিয়ে সম্পূর্ণ প্রস্তুতি আমাদের রয়েছে। আমরা অত্যন্ত সতর্কতার সঙ্গে প্রস্তুতি নিচ্ছি, যাতে আমাদের গবাদিপশুর বাজার স্থিতিশীল থাকে। পশু যাতে আমাদের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, তা নিয়ে খামারিদের সঙ্গে কথা হয়েছে। তাদের আশ্বস্ত করেছি, তারাও আমাদের আশ্বস্ত করেছে যে, এ বছর গবাদিপশু আমদানি করার প্রয়োজন নেই। আমাদের দেশীয় যে গবাদিপশু খামারিরা করেন, সেটা যথেষ্ট। প্রয়োজনের তুলনায় আমাদের আয়োজন ও ব্যবস্থাপনা ঠিক আছে। বাজার স্থিতিশীল রাখতে সংশ্লিষ্টদের সহযোগিতা চেয়েছেন মন্ত্রী।

কোরবানির সময় পথে পথে চাঁদাবাজি নিয়ন্ত্রণে সরকারে উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ওই সময়ে এক বিশেষ শ্রেণির মানুষ বিশেষ সুযোগ নেয়। যে কারণে অনেক সময় পরিস্থিতি মোকাবিলা করা কঠিন হয়ে পড়ে। তবে কোরবানির আগে আমরা আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে ঠিক করব, কীভাবে এই সমস্যার সমাধান করা যায়।

পূর্ববর্তী নিবন্ধচার ইউনিয়নে নির্বাচিত যারা
পরবর্তী নিবন্ধআনোয়ারায় ৫৭৭ কোটি টাকার বেড়িবাঁধ প্রকল্পের কাজ শেষ হবে জুনে