এনজিওর নামে নিম্নআয়ের ১৪ হাজার মানুষের ২৮ লাখ টাকা আত্মসাৎ

নারী প্রতারক গ্রেপ্তার

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৩ নভেম্বর, ২০২১ at ৬:০২ পূর্বাহ্ণ

ভুয়া এনজিও বানিয়ে ভিক্ষুক, প্রতিবন্ধী, গৃহপরিচারিকাসহ সমাজের একেবারে নিম্নআয়ের প্রায় ১৪ হাজার মানুষের কাছ থেকে ২৮ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে জান্নাতুল নাঈমা নামে এক নারী প্রতারককে গ্রেপ্তার করেছে পাঁচলাইশ থানা পুলিশ। গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে পাঁচলাইশ থানাধীন হামজারবাগ এলাকা থেকে ওই প্রতারককে গ্রেপ্তার করা হয়। জান্নাতুল নাঈমা নিজেকে সেভ এজ ইওর আর্ন (এসএওয়াইএ) নামে একটি সংস্থার প্রধান পরিচয় দিয়ে নিম্ন আয়ের মানুষদের অনুদান দেওয়ার কথা বলে জনপ্রতি ২০০ টাকা করে নিয়ে প্রতারণা করে আসছিলেন। এই প্রতারকের বিরুদ্ধে এক ভুক্তভোগী বাদী হয়ে মামলা করেছে বলে জানিয়েছেন পাঁচলাইশ থানার ওসি জাহিদুল কবীর।
জানা গেছে, হামজারবাগ এলাকার নিম্নআয়ের মানুষ বিশেষ করে ভিক্ষুক, গৃহপরিচারিকা, প্রতিবন্ধী নারী-পুরুষদের সরকারি প্রকল্প থেকে ৪ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা বলে প্রায় ১৪ হাজার লোকের কাছ থেকে ২০০ টাকা করে নেয় জান্নাতুল নাঈমা। গত চার মাস ধরে লোকজনের কাছ থেকে এভাবে প্রতারণার অর্থ হাতিয়ে আসলেও শেষরক্ষা হয়নি। সোমবার বিকেলে হামজারবাগে এসএওয়াইএ নামের ওই প্রতিষ্ঠানের অফিসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে ভুক্তভোগীরা। পরে সংস্থাটির প্রধান পরিচয়দাকারী জান্নাতুল নাঈমাকে ওই অফিসে অবরুদ্ধ করে পুলিশে খবর দেয় তারা। পুলিশ গিয়ে ওই প্রতারক মহিলাকে আটক করে।
পাঁচলাইশ থানার ওসি জাহিদুল কবীর দৈনিক আজাদীকে বলেন, জান্নাতুল নাঈমার ওই ধরণের কোন প্রকল্প নেই। সরকারি কোন অনুমোদনও নেই প্রতিষ্ঠানটির। মূলত সে ভুক্তভোগীদের প্রতারণা করে আসছিল। সন্ধ্যায় আমরা তাকে গ্রেপ্তার করেছি। তার বিরুদ্ধে মামলা হয়েছে। এ পর্যন্ত কী পরিমাণ মানুষ তার প্রতারণার শিকার হয়েছে, সে বিষয়ে আমরা কাজ করছি।

পূর্ববর্তী নিবন্ধস্টিমার সার্ভিস বাড়ছে চট্টগ্রাম-হাতিয়া রুটে
পরবর্তী নিবন্ধসেট টপ বক্স স্থাপনের সিদ্ধান্ত হাই কোর্টে স্থগিত