এডগার অ্যালান পো: বিশ্ব সাহিত্যে গৌরবোজ্জ্বল নাম

| বুধবার , ৭ অক্টোবর, ২০২০ at ১০:৩৮ পূর্বাহ্ণ

বিশ্ব সাহিত্যের অঙ্গনে এডগার অ্যালান পো: একটি বিশিষ্ট নাম। একাধারে তিনি ছিলেন কবি, ছোটগল্পকার ও সমালোচক। জীবিত ছিলেন মাত্র ৪০ বছর। কিন্তু স্বল্পপরিসর সেই জীবনে কেবল মার্কিন নয়, বিশ্ব সাহিত্যের ভুবনে গৌরবময় ভূমিকা রেখে গেছেন। আজ এই সাহিত্য স্রষ্টার ১৭০তম মৃত্যুবার্ষিকী।
পো-র জন্ম ১৯০৯ সালের ১৯ জানুয়ারি আমেরিকার বোস্টনে।ব্যক্তিজীবনে তিনি ছিলেন নিদারুণ হতাশাগ্রস্ত। গভীর বেদনাবোধ তাঁকে আচ্ছন্ন করে রাখতো। আর্থিক ও মানসিক নানা যন্ত্রণায় দিশেহারা পো: মাঝে মাঝে অস্থির হয়ে মাদক সেবন করতেন।
সাহিত্য জগতে পো’র অনুপ্রবেশ আনুমানিক বিশ বছর বয়সে। ব্যক্তি জীবনের দৈন্য ও অস্থিরতার মধ্যেও তিনি একে একে সৃষ্টি করেছেন ব্যতিক্রমী ছোটগল্প, বিষণ্ন ও প্রেমের কবিতা। তাঁর রচনা থেকে বাদ পড়েনি রহস্য, অলৌকিকতা, অ্যাডভেঞ্চার কিংবা মৃত্যুর মতো অবধারিত বিষয়। পো’র বিখ্যাত কবিতাগুলোর মধ্যে রয়েছে: ‘স্বপ্ন’, ‘দাঁড়কাক’, ‘হেলেনের প্রতি’, ‘অ্যানাবেল লি’, ‘দ্য রেভেন’ প্রভৃতি। ‘রু মর্গের হত্যাকাণ্ড’, ‘কালো বিড়াল’, ‘চুরি যাওয়া চিঠি’ প্রভৃতি পো: রচিত রহস্য ও গোয়েন্দা গল্প। বিষাদগ্রস্ত এই সাহিত্যিকের মৃত্যুও ছিল অস্বাভাবিক। ১৮৪৯ সালের ৭ অক্টোবর পো: রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধদোহাজারী সড়ক বিভাগের প্রতি আবেদন