এখন কাগজের ব্যালটে ভোটেও আগ্রহ নেই বিএনপির : ফখরুল

| মঙ্গলবার , ৪ এপ্রিল, ২০২৩ at ৪:৫৭ পূর্বাহ্ণ

ইভিএমের ঘোর বিরোধী বিএনপি এখন নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতেই গুরুত্ব দিচ্ছে বেশি; ফলে ভোট কাগজের ব্যালটে হলেও তাদের তা নিয়ে কোনো ‘আগ্রহ নেই’। আগামী সংসদ নির্বাচনে ভোটগ্রহণ ব্যালট পেপারে হবে বলে ইসি সিদ্ধান্ত নেওয়ার পর একথা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। খবর বিডিনিউজের।

তিনি গতকাল সোমবার সন্ধ্যায় ঢাকার ইস্কাটন গার্ডেনে লেডিস ক্লাবে রাজনীতিকদের সম্মানে বিএনপি আয়োজিত ইফতার অনুষ্ঠানে বলেন, আজকে নাকি নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে যে, ইভিএমে নয়, ব্যালটেই নির্বাচন হবে। এই বিষয়ে একজন সাংবাদিক আমাকে প্রশ্ন করলেন। আমি তাকে বলেছি যে, এই বিষয়গুলো নিয়ে আমাদের এতটুকু আগ্রহ নেই।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ইভিএমের পক্ষে হলেও বিভিন্ন নির্বাচনে ইভিএমের বিরোধিতা ছিল বিএনপির। তাদের ভাষায়, এটা ভোট ‘কারচুপির’ যন্ত্র। নির্বাচন কমিশন সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাইলে তখনও বিএনপি নেতারা বলছিলেন, ইসি আবার একটি ‘কারচুপির’ নির্বাচন করতে চাইছে।

ইভিএম মেরামত এবং কেনায় অর্থ না পাওয়ার পর গত রোববার ইসি সিদ্ধান্ত নিয়েছে, এক বছরের মধ্যে যে সংসদ নির্বাচন হবে, তা সম্পূর্ণ ব্যালট পেপারে হবে। ইসির এই সিদ্ধান্তেও বিএনপির অবস্থানের হেরফের হচ্ছে না জানিয়ে ফখরুল বলেন, আমরা পরিষ্কার করে বলেছি যে, আজকে জাতির যে সংকট, সেই সংকট হচ্ছেনির্বাচনকালীন সময়ে কোন সরকার থাকবে, কী ধরনের সরকার থাকবে? সেটাই প্রধান সংকট। সেই কারণে আজকে গণতন্ত্র ধ্বংস হয়েছে। আমাদের যে মূল লক্ষ্য ছিল ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে, যে গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণের (লক্ষ্য), সেই জায়গা থেকে আমরা বহু দূর সরে এসেছি।

সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, তত্ত্বাবধায়ক সরকার গঠন করে নতুন নির্বাচন কমিশন গঠন করে নতুন নির্বাচনের দাবি জানিয়ে তিনি বলেন, এই দাবিতে দেশের অধিকাংশ রাজনৈতিক দল একমত। আমরা বিশ্বাস করি যে, এদেশের জনগণ কখনোই কোনো একনায়কতন্ত্র বা স্বৈরাচারকে মেনে নেয়নি। বরাবর বাংলাদেশের বীর জনগণ তাদের অধিকারের জন্য, তাদের স্বাধীনতার জন্যে লড়াই করেছে, সংগ্রাম করেছে এবং সফল হয়েছে। আজকে বাংলাদেশের মানুষ যে সংগ্রাম শুরু করেছে, আমরা বিশ্বাস করি, সেই সংগ্রামে দেশের সব রাজনৈতিক দল, সংগঠন, ব্যক্তি এবং সকল মানুষ, তাদের অধিকার আদায়ে তারা শরিক হবেন এবং তাদের অধিকার আদায় করে নেবেন।

পূর্ববর্তী নিবন্ধনিয়ম-পদ্ধতি মেনে রোজার মাহাত্ম্য অর্জন করতে হবে
পরবর্তী নিবন্ধমেয়র অনুমোদিত নথি কেটে অফলাইনে টেন্ডার